Advertisements
খেলা-ধুলা

কোতিনহোর প্রতি মনোযোগী বার্সা

লিভারপুল প্লেমেকার ফিলিপ কোতিনহোকে এবারের দলবদলের শুরু থেকেই দলে ভেড়ানোর চেষ্টা চালিয়ে আসছিল বার্সেলোনা। দলের তারকা ব্রাজিলিয়ান নেইমার রেকর্ড চুক্তিতে প্যারিস সেইন্ট-জার্মেইতে চলে যাবার পরে কোতিনহোকে পাবার জন্য বার্সা বেশ জোর প্রচেষ্টা চালাচ্ছে। স্থানীয় গণমাধ্যমের দাবী এ ব্যাপারে কাতালান জায়ান্টরা বেশ খানিকটা এগিয়েও গেছে।

গত সপ্তাহে ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে প্যারিসে গিয়েছেন নেইমার। তার যাবার সাথে সাথেই কোতিনহোর প্রতি মনোযোগী হয়েছে বার্সা। ২৫ বছর বয়সী এই প্লেমেকারকে দলে ভেড়ানো এখন বার্সেলোনার জন্য সময়ের ব্যাপার বলে দাবী জানিয়েছেন স্থানীয় একটি ক্রীড়া পত্রিকা। ইতোমধ্যেই বিষয়টি চূড়ান্ত করতে বার্সা অফিসিয়ালরা ইংল্যান্ডে গিয়েছেন বলেও পত্রিকাটি জানিয়েছে। তাদের দাবী প্রাথমিক চুক্তি বাবদ কোতিনহোকে ৯০ মিলিয়ন ইউরো দেয়া হবে। বোনাসসহ আনুষঙ্গিক সব মিলিয়ে চুক্তির পরিমাণ দাঁড়াবে প্রায় ১২০ মিলিয়ন ইউরো।

বার্সা বিশ্বাস করে ব্রাজিলিয়ান এই খেলোয়াড় শুধুমাত্র লিওনেল মেসি ও লুইস সুয়ারেজের সাথে মিলে আক্রমণভাগে নেইমারের অনুপস্থিতিই পূরণ করবে না, একইসাথে মধ্যমাঠে ৩৩ বছর বয়সী অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তাকেও সহযোগিতা করতে পারবেন। এদিকে গত সপ্তাহে লিভারপুল বস ইয়ুর্গেন ক্লাব বার্সেলোনাকে বলেছিলেন তাদের শক্তি যেন সঞ্চয় করে রাখা হয়, কারণ তিনি কোতিনহোকে ছাড়ছেন না। যদিও সপ্তাহের শেষে ডাবলিনে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে প্রীতি ম্যাচে লিভারপুলের হয়ে খেলেননি কোতিনহো।

এর আগে ২০১২ সালে এস্পানেয়লের হয়ে ছয় মাসের ধারে লা লিগায় খেলেছেন কোতিনহো। ২০১৩ সালের জানুয়ারিতে ৮.৫ মিলিয়ন পাউন্ডে তিনি লিভারপুলে যোগ দিয়েছিলেন। ইংলিশ জায়ান্টদের হয়ে এ পর্যন্ত ১৮২ ম্যাচে করেছেন ৪২ গোল। গত বছর ব্রাজিলের কোচ হিসেবে তিতের নিয়োগের পর থেকে জাতীয় দলেও নিজেকে নিয়মিত করেছেন। ইতোমধ্যেই ২৮টি আন্তর্জাতিক ম্যাচে গোল করেছেন সাতটি।

Advertisements