খেলা-ধুলা

কোটি টাকার লোভ ছুড়ে ফেললেন বিরাট কোহলি!

ভারতের এমনকী ক্রিকেট বিশ্বের এই সময়ের সেরা ব্যাটসম্যান বিরাট কোহিল। তিন ফরম্যাটের অধিনায়ক হিসেবেও সফল। তার পারফর্মেন্স আর সামর্থ নিয়ে দর্শকমহলে কোনো প্রশ্ন নেই। তবে ভারত অধিনায়কের আক্রমণাত্বক মেজাজ কখনও কখনও সমর্থকদের মেজাজ বিগড়ে দেয়। এই কারণে অনেকের অপছন্দের তালিকায় আছেন ভারত অধিনায়ক। কিন্তু এই আগ্রাসী মেজাজের কোহলি একটি অনন্য সিদ্ধান্ত নিলেন, যার জন্য তাকে কোটি কোটি রুপির মায়া ত্যাগ করতে হলো!

বিষয়টি কী? পণ্যের বিজ্ঞাপনে ক্রিকেটারদের উপস্থিতি নতুন কিছু নয়। বিজ্ঞাপনের ‘মডেল’ বিরাট কোহলি তো উপরের দিকেই থাকেন সবসময়। বিজ্ঞাপন থেকেই তার আয় ১ কোটি ৯০ লাখ ডলার! ক্রিকেট খেলে পান ৩০ লাখ ডলার। কিন্তু খুব কম তারকাই আছেন যারা পণ্যের মানের বাছবিচার করে তারপর বিজ্ঞাপনের মডেল হন। সেই ধারণায় এবার ইতি টানলেন কোহলি। ভারত অধিনায়ক সিদ্ধান্ত নিয়েছেন, নিজে যে পণ্য ব্যবহার করেন না, সেগুলোর বিজ্ঞাপন করবেন না।

ভয়ঙ্করতম এই ব্যাটসম্যান এক সাক্ষাতকারে বলেছেন, ‘আমি যা ব্যবহার করি না কিংবা করব না, সেটা সাধারণ মানুষকে ব্যবহার করতে বলব কেন? খেলার মাঠেও আমি তাই। আমি আগে নিজে নিশ্চিত হই যে এটা আমি করতে পারব, তারপর সতীর্থদের সেটা করতে বলি। ‘

এই নীতির কারণে একটি বহুজাতিক কোমল পানীয়ের বিজ্ঞাপনের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন কোহলি। প্রতিষ্ঠানটি বিজ্ঞাপনের জন্য কোহলিকে ভারতীয় মুদ্রায় কয়েক কোটি রুপি অফার করেছিল। কিন্তু নিজের আদর্শের কারণে কোহলি তা ফিরিয়ে দিতে একমুহূর্ত ভাবেননি। শুধু বিজ্ঞাপনের বেলায় নয়, মাঠেও কোহলি সতীর্থদের এমন কিছু করে দেখাতে বলেন না, যেটা তিনি নিজে পারবেন না। যে কারণে বিশ্বের আদর্শ ক্রীড়াবিদদের একজন হয়ে উঠেছেন বিরাট কোহলি।