অপরাধ/দুর্নীতি

কোকের বিশুদ্ধ পানির বিপদ…

1aকোকা কোলা কোমল পানীয় উৎপাদনকারী হিসেবে সারা বিশ্বে বহুদিন ধরে ব্যবসা পরিচালনা করছে। কিন্তু সম্প্রতি তারা বিশুদ্ধ পানি তৈরির ব্যবসাও শুরু করেছে। তবে এতে তারা দাশানি নামে বোতলজাত বিশুদ্ধ পানির বদলে সরবরাহ করছে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর পানি। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে গার্ডিয়ান।

বিশুদ্ধ পানি সরবরাহ করতে গিয়ে কোকা কোলা যা বিক্রি করছে তা এক কথায় মারাত্মক স্বাস্থহানিকর বলে সংবাদ প্রকাশিত হয়েছে। যুক্তরাজ্যে কোকা কোলা কোম্পানি গত মাসে তাদের এ বিশুদ্ধ পানি সরবরাহের কাজটি শুরু করে। এ সময় তারা দাবি করে অত্যন্ত সংবেদনশীল বিশুদ্ধকরণ প্রক্রিয়া অনুসরণ করা হয় পানি বিশুদ্ধ করার কাজে। কিন্তু বাস্তবে তারা রিভার্স অসমোসিস ব্যবস্থা অনুসরণ করে। এ পদ্ধতি অনেক বাড়িতেও ব্যবহৃত হয়।
সম্প্রতি তাদের বিশুদ্ধ পানির বাজার বাড়ানোর জন্য প্রতিষ্ঠানটি প্রায় সাত মিলিয়ন ডলার বাজেট নির্ধারণ করে। এ ব্যয় তারা তাদের পণ্যটির প্রচারণায় ব্যবহার করবে বলে জানায়।
কিন্তু কেমন মানসম্মত পানি পরিশোধন করছে প্রতিষ্ঠানটি? এ বিষয়ে যুক্তরাজ্যের বিশেষজ্ঞরা জানান, তারা দাশানি নামে বোলতজাত পানিতে বেশ কিছু ত্রুটি খুঁজে পেয়েছেন। এসব ত্রুটির মধ্যে রয়েছে এতে ব্রোমেট নামে ক্যান্সার সৃষ্টিকারী একটি রাসায়নিক উপাদান। আর এ অভিযোগে সমগ্র যুক্তরাজ্যের দোকান থেকে পানিটি প্রত্যাহার করা হচ্ছে।
কোকা কোলার এ পানিটি সংগ্রহ করা হয় টেমস নদী থেকে। এরপর তা বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে বিশুদ্ধ করা হয়। এ প্রক্রিয়ারই এক পর্যায়ে ব্রোমেট থেকে যায় পানিটিতে। ফলে তা অনিরাপদ হওয়ায় বাজার থেকে প্রত্যাহার করা হচ্ছে।
ব্রোমেট ক্যান্সারের ঝুঁকি বাড়ালেও তার মাত্রা পানিটিতে খুব একটা বেশি নেই বলে জানিয়েছে কোকা কোলা কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা পানির সর্বোচ্চ মান নিশ্চিত করার জন্যই ব্রোমেটের সন্ধান পাওয়ায় পানিটি বাজার থেকে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।

ভিডিওঃ সিসি ক্যামেরার এই ভূতের ভয়ঙ্কর ভিডিওটি দেখলে ভয়ে শিউড়ে উঠবেন! (ভিডিও)

Add Comment

Click here to post a comment