খেলা-ধুলা

কুমিল্লা ভিক্টোরিয়ান্স বাটলারকে খেলানোর জন্য কত কোটি টাকা দিচ্ছে?

প্রথমবারের মতো বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) অংশ নিতে যাচ্ছেন ইংলিশ উইকেট রক্ষক-ব্যাটসম্যান জস বাটলার। খেলবেন ২০১৬ আসরের চ্যাম্পিয়ন দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জার্সিতে। তার জন্য দুই কোটিরও বেশি টাকা খরচ করছে কুমিল্লা।
ইংল্যান্ডের শীর্ষ দৈনিক গার্ডিয়ানের একটি প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য। সেখানে বলা হয়েছে, দুই লক্ষ পাউন্ডে বিপিএলের দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সঙ্গে চুক্তি করেছেন বাটলার। যা বাংলাদেশি হিসেবে প্রায় দুই কোটি ১০ লাখ টাকা।
প্রতিবেদনে আরও বলা হয়, ইয়ন মরগানের অনুপস্থিতিতে ইংল্যান্ড দলকে নেতৃত্ব দিতে বাংলাদেশে আসেন বাটলার। ওই সময়ই তার পারফরম্যান্স দেখে বিপিএলে নিজেদের দলে টানার জন্য আগ্রহ প্রকাশ করে কুমিল্লার ফ্যাঞ্চাইজি।
মূলত, অর্থের পরিমাণের কারণেই বাংলাদেশে আসছেন বাটলার। এর আগে ২৬ বছর বয়সী এই ইংলিশ ক্রিকেটার চুক্তি করেন দক্ষিণ আফ্রিকা গ্লোবাল টি-টোয়েন্টিতে। কিন্তু ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ওই টুর্নামেন্টটি বিপিএলের দুইদিনের ব্যবধানে শুরু হওয়ায় এবং সেখানকার চেয়ে বাংলাদেশে বেশি পরিমাণ আর্থিক যোগ হওয়ার সুযোগ থাকায় কুমিল্লাতেই মন স্থির করেছেন ডানহাতি এই ব্যাটসম্যান।
নিজেকে একজন পরিপূর্ণ টেস্ট ক্রিকেটার হিসেবে দাবি করা বাটলারের টি-টোয়েন্টি পরিসংখ্যানটাও বেশ স্বাস্থ্যবান। ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ৫৬ ম্যাচে মাত্র ৯৮৪ রান করলেও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগে ১৮৫ ম্যাচে ২৮.৭৭ গড়ে তার রান ৩৭১২। সর্বোচ্চ ইনিংস ৮০ রানের। হাফ সেঞ্চুরি করেছেন ২১টি।