বিজ্ঞান ও প্রযুক্তি

কর্মীদের আয়ে শীর্ষস্থান দখল করেছে ফেসবুক

জনপ্রতি কর্মী আয়ে শীর্ষস্থান দখল করেছে ফেসবুক। সামাজিক যোগাযোগের প্রতিষ্ঠানটি এ আয়ের ক্ষেত্রে মাইক্রোসফট এবং গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটকেও ছাড়িয়ে গেছে।

টেক নিউজ সাইট রিকোডের তথ্যমতে, চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে ফেসবুক জনপ্রতি কর্মীর আয়ে অন্য প্রতিষ্ঠানগুলোকে ছাড়িয়ে গেছে। তবে একই সময়ে অন্য সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারের ব্যাপক লোকসান হয়েছে। গত প্রান্তিকে ফেসবুকে কর্মীর সংখ্যা ছিল ২০ হাজার ৬৫৮ জন। এ প্রান্তিকে প্রতিষ্ঠানটির জনপ্রতি কর্মী আয় আগের বছরের একই সময়ের চেয়ে ৪৩ শতাংশ বেড়ে ১ লাখ ৮৮ হাজার ৪৯৮ ডলারে পৌঁছেছে।

এর আগে ফেসবুকের জনপ্রতি কর্মী আয় চারবার কম ছিল। এ প্রান্তিকে মাইক্রোসফটের ৫২ হাজার ৪০০ ডলার এবং অ্যালফাবেটের ৪৬ হাজার ৬১০ ডলার জনপ্রতি কর্মী আয় অর্জিত হয়েছে। একই সময়ে ভেরিজনের ২৭ হাজার ৪০৫ ডলার, এটিঅ্যান্ডটির ১৫ হাজার ৪১০ এবং ফোর্ডের ১০ হাজার ৯৮ ডলার জনপ্রতি কর্মী আয় এসেছে। তবে এ প্রান্তিকে টুইটার ১১ কোটি ৬০ লাখ ডলার নিট লোকসানের মুখে পড়েছে এবং জনপ্রতি কর্মী লোকসানের পরিমাণ প্রায় ৩৬ হাজার ডলার।

রিকোডের প্রতিবেদন মতে, জনপ্রতি কর্মী আয়ে ফেসবুকের সফলতার কারণ হচ্ছে এ প্রতিষ্ঠানটি উত্পাদন ও বণ্টনের প্রক্রিয়ায় তারা যে সফটওয়্যার ব্যবহার করে, সেখানে মানুষের ব্যবহার নেই।