লাইফ স্টাইল স্বাস্থ্য

ওজন বাড়ানোর জন্য একটি কামড়ই যথেষ্ট!

আপনি ডায়েট মেনে চলেন। যখন তখন যা খুশি খেয়ে নেন না। জানি আমরা। খুব কড়া সেই ডায়েট চার্টে বার্গার, হট ডগ, মশলা চাট, আইসক্রিমের কোনও জায়গা নেই। পুজোর সময়েও নিয়ম মানবেন বলে ঠিক করে রেখেছেন। শুধু খুব ইচ্ছা করলে এক-দু কামড় ভাগ বসাবেন। তা মন্দ নয়। ক্ষতিও নেই। কারণ এক দু কামড়ে কী বা এমন হবে। তাই না?

তবে এখানে বলে রাখি, পুজোর দিনগুলোতে ঘুরতে বেড়িয়ে এক দু’কামড় জাঙ্ক ফুডেও কিন্তু যথেষ্ট ক্যালরি থাকে, যা আপনার ওজন বাড়াতে যথেষ্ট সক্ষম। অবাক হচ্ছেন তো? অবার হওয়ারই কথা। তাহলে একটি নজর দিন এই প্রতিবেদনে।

আইসক্রিম

অর্ধেক কাপ ভ্যানিলা আইসক্রিম থেকে আসে ২৩০ ক্যালরি। ভাবুন তাহলে। এক চামচ আইসক্রিমে ২৫ ক্যালরিরও বেশি থাকবে।

ক্রিম বিস্কুট

লোভনীয়। আবার পেটও একটু ভরে। তাও অনেকের কাছেই বেশ প্রিয় ক্রিম দেওয়া বিস্কুট। কিন্তু জানেন কি, একটা ক্রিম বিস্কুটে ৬৭ ক্যালরি গ্রহণ করছেন আপনি।

চিকেন পিজ্জা

জিভে জল আনা এই খাবারের মায়াজালে কত ডায়েট চার্ট যে বেমালুম লোপ পেয়েছে, তার ইয়ত্তা নেই। তা খারাপ নয়। শুধু ছোট্ট একটা তথ্য দিই..এক টুকরো চিকেন পিজ্জায় ক্যালরির পরিমাণ ১৩৫।

সিঙাড়া

চায়ের সঙ্গে মাস্ট। আবার মুড়ি দিয়ে সিঙাড়া ছাড়া কিচ্ছু ভাবা যায় না জাস্ট। সিঙাড়ার টানই এমন। কিন্তু জানেন কি সিঙাড়ার এক কামড়ে আপনারে শরীরে প্রবেশ করছে ৩৮ ক্যালরি।

চিকেন রোল

ঘুরতে বেড়িয়ে চিকেন রোল না খেলে, খালি মনে হয় কী যেন খাইনি। তাই তো?  চিকেন রোল ছাড়া পুজোর চটাপটা খাবারের তালিকা অসম্পূর্ণ। তবু জেনে রাখা ভালো যে, সেই প্রাণাধিক প্রিয় রোলের এক কামড়ে আপনি পাবেন ৪৮ ক্যালরি।

 

জিলিপি

পুজো বলে কথা। আর মিষ্টিমুখ হবে না? জিলিপি সেই লিস্টে একদম উপরের দিকে। খান প্রাণভরে। শুধু খাওয়ার সময় মাথায় রাখুন, এই জিলিপির এক কামড়ে আপনি ফ্রিতে পাবেন ৬০ ক্যালরি।

 

চিপস

১টি চিপস খেলে পাবেন ১০ ক্যালরি। কি ভাবছেন?  ঠিকই শুনেছেন। ১৫টি চিপস খেলে পাওয়া যাবে ১৫০ ক্যালরি। আর তার সঙ্গে যদি দুই টেবিল চামচ ফ্রেঞ্চ ওনিয়ন ডিপ থাকে, তাহলে ডেকে আনবেন আরও ৬০ ক্যালরি এবং ৫ গ্রাম চর্বি।

তাহলে কি করবেন ভেবে নিন। আমাদের পরামর্শ পুজোয় হাত আর মন খুলেই খান বরং। ক্যালরি কচকচানি না হয় শুরু হোক একাদশীর পর থেকেই! কি বলেন?