খেলা-ধুলা

এমসিসির আজীবন সদস্যপদ পেলেন সদ্য অবসরে যাওয়া মিসবাহ

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক মিসবাহ-উল-হককে ঐতিহ্যবাহী মেরিলেবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) সম্মানসূচক আজীবন সদস্য পদ দেওয়া হয়েছে। সম্প্রতি তাকে এই সদস্য পদ দেওয়া হয়। পাকিস্তানের ২২তম ক্রিকেটার হিসেবে এই সদস্য পদ পেলেন মিসবাহ।

এর আগে মুস্তাক মোহাম্মদ, জহির আব্বাস, ইমরান খান, ওয়াসিম আকরাম ও জাভেদ মিঁয়াদাদের মতো ক্রিকেটাররা এই সম্মানে ভূষিত হয়েছিলেন। সবশেষ ২০১৫ সালে পাকিস্তানের রজিম রাজা এমসিসির সম্মানসূচক সদস্য পদ পেয়েছিলেন। এবার পেলেন মিসবাহ। ১১ জুলাই মিসবাহ মেরিলেবোন ক্রিকেট ক্লাবের হয়ে আফগানিস্তানের বিপক্ষে একটি প্রদর্শনী ম্যাচ খেলেন।

এমসিসি লন্ডনভিত্তিক একটি ক্রিকেট ক্লাব। ১৭৮৭ সালে `টমাস লর্ড’ মেরিলেবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) প্রতিষ্ঠা করেন। এ ক্লাবটি বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেট ক্লাব হিসেবে পরিচিত। এটাকে বিশ্বের সর্বাপেক্ষা বিশাল ক্রিকেট ব্র্যান্ডও বলা হয়ে থাকে। বিশ্ব ক্রিকেটের ইতিহাসে এ ক্লাবের ভূমিকা অপরিসীম। ক্রিকেটের স্বর্গভূমি নামে পরিচিত লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের মালিকানায় রয়েছে ক্লাবটি।

ক্রিকেটের সাবেক পরিচালনা পরিষদের ভূমিকায় ছিল এমসিসি। প্রতিষ্ঠার পর  থেকেই এটি ইংল্যান্ডের শীর্ষস্থানীয় ক্রিকেট ক্লাবের মর্যাদা পায়। পাশাপাশি ইংল্যান্ড এবং ওয়েলসের ক্রিকেট পরিচালনা পরিষদেরও দায়িত্ব নেয়। এছাড়াও, বৈশ্বিক ক্রিকেটের আইন প্রণয়নে এ ক্লাবটি নেতৃত্ব দিয়ে আসছে। এখনো এমসিসি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সাথে আন্তর্জাতিক ক্রিকেট সংক্রান্ত বিষয়ে পরামর্শকের ভূমিকায় রয়েছে।

Advertisements