Advertisements
আন্তর্জাতিক

এভারেস্ট জয়ের মিথ্যা দাবিতে চাকরি হারালেন ভারতীয় দম্পতি

বিশ্বের সর্বোচ্চ পর্বত চূড়া মাউন্ট এভারেস্ট জয়ের মিথ্যা দাবি করে ভুয়া ছবি ছড়ানো পুলিশ দম্পতিকে চাকরিচ্যুত করেছে ভারতীয় পুলিশ। একজন জ্যেষ্ঠ কর্মকর্তা মঙ্গলবার এই কথা নিশ্চিত করেছে।
ভারতের পুনে পুলিশের কনস্টেবল দিনেশ রাঠোর ও তর্কেশ্বরী রাঠোর গত বছরের মে মাসে দাবি করে তারা এভারেস্ট জয় করেছে। সর্বোচ্চ পর্বতারোহণের ভুয়া ছবিও প্রচার করেন। গত বছরের নভেম্বরে তাদের দাবি মিথ্যা বলে প্রমাণিত হয় এবং তাদের বরখাস্ত করা হয়।
সোমবার তাদের চাকরিচ্যুতির খবর নিশ্চিত করে মহারাষ্ট্র পুলিশের এডিশনাল কমিশনার সাহেবরাও পাতিল বলেন, এই দম্পতি এভারেস্ট আরোহণের মিথ্যা দাবি করেছে, ভুয়া ছবি ছড়িয়েছে এবং এর মাধ্যমে মহারাষ্ট্র পুলিশ ডিপার্টমেন্টকে কলঙ্কিত করেছে। তারা ডিউটিতেও রিপোর্ট করেনি। তদন্তের ভিত্তিতে এই দম্পতিকে চাকরিচ্যুত করা  হয়েছে এবং এই সিদ্ধান্ত কার্যকরের নির্দেশ সোমবার জারি করা হয়েছে। তিন মাস আগে তাদের কারণ দর্শানোর নোটিশ দিয়ে জানতে চাওয়া হয়েছিল, তাদের কেন বরখাস্ত করা হবে না। সেই সময়ে তারা পুনের শিবাজিনগরে অবস্থিত পুলিশ হেডকোয়ার্টারে পোস্টিং ছিল।
উল্লেখ্য, গত বছরের জুন মাসের ৫ তারিখ দিনেশ ও তর্কেশ্বরী রাঠোর দম্পতি দাবি করেন তারা প্রথম ভারতীয় দম্পতি হিসেবে

 এভারেস্ট আরোহণ করেছেন। কিন্তু ভারতীয় কিছু পর্বতারোহী দাবি করেন, এই দম্পতি কখনো সর্বোচ্চ পর্বতের চূড়ায় আরোহণ করেননি, তারা কারচুপি করে ছবি তৈরি করে সেটা ছড়াচ্ছে।
গত বছরের আগস্টে নেপাল সরকার এই দম্পতিকে ১০ বছরের জন্য নিষিদ্ধ করে। পুনে পুলিশ এই বিষয়ে তদন্ত করতে নেপালের সরকারকে চিঠি লিখে অনুরোধ করে। পুনে ভিত্তিক পর্বতারোহীদের একটি সংগঠনের সচিব সুরেন্দ্র শেলকে বলেন, দিনেশ ও তর্কেশ্বরী রাঠোরের এভারেস্ট আরোহণ করার যে গল্প প্রচারিত করেছিল তার মধ্যে অনেক ফাঁক ছিল। এনডিটিভি।
Advertisements





সর্বশেষ খবর