আন্তর্জাতিক

এভারেস্ট জয়ের ভুয়া দাবি, পুলিশ দম্পতি চাকরিচ্যুত

ভারতের প্রথম দম্পতি হিসেবে এভারেস্ট জয়ের ভুয়া দাবি করায় চাকরি খোয়ালেন ভারতীয় পুলিশের দুই কর্মকর্তা। এক তদন্তে ধরা পড়েছে, তারা আসলে এভারেস্ট চূড়া জয় না করেই কারসাজি করে ভুয়া ছবি বানিয়ে এমন দাবি করছেন। গত বছর দিনেশ রাথোড ও তার স্ত্রী তারকেশ্বর রাথোড দাবি করেন, ২৩ মে তারা সফলতার সঙ্গে ৮ হাজার ৮৫০ মিটার (২৯,০৩৫ ফুট) উঁচু এভারেস্ট চূড়ায় আরোহণ করেছেন। কিন্তু মহারাষ্ট্র রাজ্য পুলিশ সোমবার ঘোষণা করেছে, তারা নিশ্চিত হয়েছে এই দম্পতি ভুয়া ছবি বানিয়ে এমন দাবি করেছেন।

দিনেশ ও তারকেশ্বরের এভারেস্ট জয়ের দাবির পর সন্দেহ প্রকাশ করেন পর্বতারোহীরা। এরপর তাদের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু করে মহারাষ্ট্র রাজ্য পুলিশ। এতেই উঠে এলো তারা মিথ্যাচার করেছেন। মহারাষ্ট্র রাজ্য পুলিশের অতিরিক্ত কমিশনার সাহেবরাও পাতিল বলেন, ‘এই দম্পতি ভুল তথ্য দিয়েছে এবং মহারাষ্ট্র রাজ্য পুলিশের সম্মানহানি করেছে।’

দিনেশ ও তারকেশ্বরকে চাকরি থেকে বহিষ্কার করা হলেও তাদের বিরুদ্ধে মামলা করা হবে কিনা তা এখনও পরিষ্কার নয়। তবে নেপালি কর্তৃপক্ষ এই দম্পতির পর্বতারোহণের ওপর ১০ বছরের নিষেধাজ্ঞা আরোপ করেছে। নেপালের পর্যটক বিভাগ ওই দম্পতিকে এভারেস্টে ওঠার ছাড়পত্র দিয়েছিল, কিন্তু এ তদন্ত রিপোর্ট সামনে আসার পর তা বাতিল করে দেয়া হয়েছে। তবে রাথোড দম্পতি দাবি করেছে, তাদের দেয়া ওই ছবি বাস্তব।