বিজ্ঞান ও প্রযুক্তি ভিডিও

এক নজরে বিশ্বে প্রথম দূষণমুক্ত ট্রেন (ভিডিও)

train1478338849ট্রেনের ধোঁয়া বায়ু দূষণ করে এটা সবাই জানে। কিন্তু তাই বলে ধোঁয়ামুক্ত ট্রেন আবিস্কার সম্ভব এটা কি কেউ জানতেন? হ্যাঁ, জার্মানি গত সেপ্টেম্বর মাসের ২০ তারিখে বার্লিনে রেলওয়ে নিয়ে এক ট্রেড-শোতে এমন এক ট্রেন প্রদর্শন করেছে যার জ্বালানি ডিজেল বা বিদ্যুৎ নয় বরং হাইড্রোজেন।

ফলে এই হাইড্রোজেন চালিত ট্রেনে ধোঁয়ার বদলে বের হবে ভাপ এবং ঘনীভূত পানি, যা পরিবেশবান্ধব। পরিবেশবান্ধব পরিবহন নিয়ে গবেষণার ফসল হিসেবে আবিস্কার হলো এই ট্রেন। যদিও এই ট্রেন সর্বপ্রথম যাত্রা করছে জার্মানিতে তবে এর নির্মাতা কিন্তু ফ্রান্সের এক প্রতিষ্ঠান। আলস্টম নামের এক প্রতিষ্ঠান এর নির্মাতা।

প্রাথমিকভাবে এই ট্রেন স্বল্প দূরত্বে চলবে। প্রথম দিকে এর রুট হবে ৬০ মাইলের নর্দান জার্মানিতে। পরে এর পরীক্ষামূলক চলাচল সফল হলে এর রুট বাড়ানো হবে। তাই জার্মানির বিভিন্ন অঞ্চল ভিত্তিক পরিবহন কর্তৃপক্ষ আরো অন্তত ৬০টি ট্রেনের জন্যে চুক্তিবদ্ধ হয়েছে, তবে তা নির্ভর করবে প্রথম যাত্রা সফলভাবে পার করতে পারলে। আর সেজন্যে সবাইকে অপেক্ষা করতে হবে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত।

মজার ব্যাপার হলো, এই পরিবেশবান্ধব ট্রেন কিন্তু চলবে কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের বর্জ্য থেকে। অর্থাৎ এই ট্রেনের প্রধান জ্বালানি হাইড্রোজেন সংগৃহীত হবে কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের বর্জ্য থেকে। ফলে এই ট্রেনের ফলে যে শুধু বায়ুই দূষণ মুক্ত হবে তা নয়। বরং কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের বর্জ্যকেও করা যাবে পুনরায় ব্যবহার বা রিসাইকেল।

তবে হাইড্রোজেন চালিত ট্রেনের জন্যে আলাদা লাইনের প্রয়োজন হবে। এটা জার্মানির সাধারণ ট্রেন লাইন বা ইলেকট্রিক ট্রেন লাইনে চলতে পারবে না। তাছাড়া শুধু জার্মানিতেই ডিজেল চালিত ট্রেন আছে ৪০০০। এবার চিন্তা করুন এসব টেন কি পরিমানে বায়ু দূষণ করে? তাই জার্মান কর্তৃপক্ষ ডিজেল ট্রেনের বিকল্প হিসেবে ব্যবহার করতে চাইছে হাইড্রোজেন চালিত ট্রেন, যা ধোঁয়ার বদলে স্টিম বা ভাপ এবং ঘনীভূত পানি নির্গমন করবে।

ভিডিওটি দেখুন: এখানে ক্লিক করে



আজকের জনপ্রিয় খবরঃ

গুরুত্বপূর্ণ অ্যাপ:

  1. বুখারী শরীফ Android App: Download করে প্রতিদিন ২টি হাদিস পড়ুন।
  2. পুলিশ ও RAB এর ফোন নম্বর অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে সংগ্রহ করে রাখুন।
  3. প্রতিদিন আজকের দিনের ইতিহাস পড়ুন Android App থেকে। Download করুন

Add Comment

Click here to post a comment