ইতিহাস

এক ছবিতেই হাজার গল্প!

কানাডিয়ান ফটোগ্রাফার লূক গ্রাম। দীর্ঘদিনের ক্যারিয়ারে বেশ কিছু মূল্যবান ছবি তুলেছেন তিনি। ছবিগুলোতে লুকিয়ে আছে বিভিন্ন দেশের হাজার হাজার গল্প। তাদের পোশাক পরিচ্ছদ ও জীবনযাপনের ধরন দেখলেই চোখে ভাসে সে দেশের হাজার বছরের ঐতিহ্য। ছবিগুলো ইতিমধ্যেই সারাবিশ্বে সাড়া ফেলেছে।

দিল্লির রাস্তায় গৃহহীন এক বৃদ্ধ বসে আছেন। এভাবে একই জায়গায় অনেকদিন ধরে তিনি বসবাস করছেন। কিন্তু তার কোনো চাওয়া পাওয়া নেই।

একটি ছবিতে দেখা যায়, একজন বৃদ্ধ কিউবার রাজধানী হাভানার রাস্তার পাশে বসে আছেন। তার পোশাক পরিচ্ছদ দেখে মনে হচ্ছে তিনি ফিদেল কাস্ত্রোর অনুসারী। আরেক ছবিতে দেখা যায়, বলিভিয়ার রাজধানী লাপাজের একজন বৃদ্ধা রাস্তায় ফুল ও অন্যান্য জিনিসপত্র বিক্রি করছেন। এই ছবিতে সে দেশের অর্থনৈতিক অবস্থা ফুটে উঠে।

ভারতের রাজস্থানের জয়পুরের আমের দূর্গের সামনে বসে তামাক খাচ্ছেন এক বৃদ্ধ। আর ডান দিকের ছবিটি পেরুর কুসকো শহরের। প্রতিদিন সেখানে ভিক্ষা করেন এই বৃদ্ধ।

আরেক ছবিতে দেখা যায়, ভারতের রাজস্থানের জয়পুরের আমের দূর্গের সামনে বসে তামাক খাচ্ছেন এক ব্যক্তি। তার মুখের দিকে দেখলে উঠে আসে সেখানকার সামাজিক অবস্থা। আর তার পাশের ছবিতে পেরুর কুসকো শহরে একজন বৃদ্ধ ভিক্ষা করছেন। সারা বছর হাজার হাজার দর্শনার্থী পেরুর মাচ্চুপিচ্চু দেখতে আসেন। আর এখান দিয়ে যাওয়ার সময় এ দেশের মানুষের চরম দারিদ্রতার কথাও তাদের মনে পড়ে যায়।

ছবিটি কিউবার এক যুবকের। তিনি তার পোষা কুকুর নিয়ে বারান্দায় বসে আছেন। কিউবার মানুষের পাতার তৈরি মোটা সিগারেট খাওয়ার রীতি ঐতিহ্য হিসেবে পালিত হয়ে আসছে।

আরেক ছবিতে দেখা যায়, একজন বৃদ্ধা ফেরিওয়ালা রাস্তায় তার ফুল বিক্রি করছেন। আর পাশ দিয়ে হেঁটে যাচ্ছেন তার এক বন্ধু। আর এ বৃদ্ধা ফটোগ্রাফারের সাথে হেঁসে হেঁসে কথা বলছেন তাই তার বন্ধু তাকে মশকরা করছে যে একজন বিদেশি পেয়ে সে দারুন খুশি।

এই ছবিটিও পেরুর আরেকুইপা নামক এক শহরের। এই নারী দির্ঘদিন ধরে তার ফলের দোকানে ফল বিক্রি করছেন। দোকানটি দেখে মনে হচ্ছে পেরুতে শুধু দারিদ্রতা নেই সচ্ছলতাও আছে।

এ রকম হাজারও গল্প ভেসে উঠে লূক গ্রামের তোলা ছবিগুলোতে।

পেরুর রাস্তায় ফুল বিক্রেতা হাস্যজ্জল ফেরিওয়ালা। তিনি ফুল বিক্রি করছেন। আর তার পাশ দিয়ে হেঁটে যাচ্ছে তার এক বন্ধু। আর এ বৃদ্ধা ফটোগ্রাফারের কথা বলতে পেরে দারুণ খুশি।

ভিডিওঃ ভোজপুরী এই স্টেজ ড্যান্স ভিডিও দেখলে অবাক হবেন আপনি (ভিডিও সহ)



আজকের জনপ্রিয় খবরঃ

গুরুত্বপূর্ণ অ্যাপ:

  1. বুখারী শরীফ Android App: Download করে প্রতিদিন ২টি হাদিস পড়ুন।
  2. পুলিশ ও RAB এর ফোন নম্বর অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে সংগ্রহ করে রাখুন।
  3. প্রতিদিন আজকের দিনের ইতিহাস পড়ুন Android App থেকে। Download করুন

Add Comment

Click here to post a comment