গুরুত্বপূর্ণ তথ্য

এই ৯টি পরিস্থিতিতে ভুলেও ক্রেডিট কার্ড ব্যবহার করবেন না

দৈনন্দিন জীবনে ক্রেডিট কার্ড যথেষ্ট উপকারী একটি অনুষঙ্গ। কিন্তু আপনার একটু অসাবধানেই তা আপনার আর্থিক ক্ষতির কারণ হতে পারে। এ কারণে কিছু কিছু পরিস্থিতিতে আপনার ক্রেডিট কার্ড ব্যবহার না করাই ভালো। জেনে নিন কখন আপনার ক্রেডিট কার্ডটি ব্যবহার করাটা নিরাপদ নয়

১। অরক্ষিত ওয়েবসাইট
যখন কোনো ওয়েবসাইটের অ্যাড্রেস “HTTPS” দিয়ে শুরু না হয়, তাহলে বুঝতে হবে তা নিরাপদ নয় এবং সেই সাইটে আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করে কোনো পেমেন্ট করাটা একদম উচিত হবে না। সেক্ষেত্রে পেপ্যালের মতো কোনো পেমেন্ট সিস্টেম ব্যবহার করতে পারেন অথবা নিজের হাতে ক্যাশ পেমেন্ট করতে পারেন।

২। ইমেইলের মাধ্যমে
Phishing অথবা spear phishing পদ্ধতিতে ইমেইলের মাধ্যমে আপনার ক্রেডিট কার্ড নাম্বার নিয়ে নিতে পারে অপরাধীরা। সেক্ষেত্রে কিছু ব্যাপার দেখে আপনি সাবধান থাকতে পারেন, যেমন বানান ভুল, ভাষার অদ্ভুত ব্যবহার, একটু অন্যরকম লোগো। এসব ক্ষেত্রে ইমেইলের মাধ্যমে পেমেন্ট না করাই ভালো।

৩। ফোনে কথা বলার সময়ে
ফোনে কাউকে আপনার ক্রেডিট কার্ডের তথ্য দেওয়া থেকে বিরত থাকুন। আশেপাশের মানুষ সহজেই এই তথ্য টুকে রাখতে পারে।

৪। অনলাইন বিক্রেতার কোনো রিভিউ না থাকলে
অনলাইন বিক্রেতার থেকে কিছু কেনার সময়ে যদি তার ব্যাপারে কোনো তথ্য না থাকে- কোনো পূর্ববর্তী কেনাবেচা, রিভিউ, সোশ্যাল মিডিয়ার তথ্য, তাহলে তাকে নিজের ক্রেডিট কার্ডের তথ্য দেবার ব্যাপারে দ্বিতীয়বার ভাবুন।

৫। বিক্রেতা যদি আপনার চোখের আড়ালে কার্ড নিয়ে যায়
সাধারণত রেস্টুরেন্টে খাবার পর বিল দিতে গেলে ওয়েটার এসে কার্ড নিয়ে যেতে পারে। এক্ষেত্রে ঝুঁকি থাকে কেউ আপনার কার্ডের নাম্বার টুকে রাখছে বা ভবিষ্যতে ব্যবহারের জন্য এর ছবি তুলে রাখছে। সাবধান থাকার জন্য আপনি নিজের হাতেই কার্ড পাঞ্চ করে রেখে দিন।

৬। পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করে অনলাইন পেমেন্ট করা
ইন্টারনেট কানেকশন যদি নিরাপদ না হয়, বিশেষ করে পাবলিক ওয়াই-ফাই এর ক্ষেত্রে, তখন অনলাইন পেমেন্ট না করাই ভালো। পাসওয়ার্ড এবং ক্রেডিট কার্ড তথ্য দেওয়ার সময়ে নিরাপদ কানেকশন ব্যবহার করুন।

৭। পাবলিক কম্পিউটার থেকে অনলাইনে কেনাকাটা করা
পাবলিক কম্পিউটার বা অন্য কারো কম্পিউটার ব্যবহার করে ক্রেডিট কার্ডে কেনাকাটা করবেন না। এতে আপনার অজান্তেই চুরি হয়ে যেতে পারে প্রয়োজনীয় তথ্য।

৮। কার্ড পাঞ্চ করার মেশিনে যদি গড়বড় থাকে
কার্ড পাঞ্চ করার মেশিন দেখে যদি খটকা লাগে, বিশেষ করে যদি তার বের হয়ে থাকে তবে সাবধান থাকুন। এগুলো থেকে আপনার ক্রেডিট কার্ডের তথ্য চুরি হতে পারে।

৯। যদি আপনি অতিরিক্ত খরচ করেন
এটা মূলত আপনার অর্থনৈতিক অবস্থা ভালো রাখবে। আপনার যদি অতিরিক্ত খরচ করার অভ্যাস থাকে, তাহলে ক্রেডিট কার্ড ব্যবহার না করাই ভালো, বিশেষ করে আপনার যদি এমন কিছু কেনার ইচ্ছে থাকে যা আদতেই আপনার সাধ্যের বাইরে এবং তা কিনলে মাসের শেষে ক্রেডিট কার্ডের বিল শোধ করার মত অবস্থা না থাকে।