slider আন্তর্জাতিক

এই সেই রোহিঙ্গা ‘বড় ছেলে’

সাম্প্রতিক ‘বড় ছেলে’ নামে একটি টেলিফিল্ম আলোচনার শীর্ষে। সংসারের বড় ছেলের দায় দায়িত্ব, ত্যাগ ও সংগ্রাম নিয়ে সাদামাটা গল্পের ওই টেলিফিল্মটি নামের জন্যও আলোচনা উঠে এসেছে বলে মন্তব্য করেছেন অনেকে। তবে, এই টেলিফিল্মটি দেখে অনেকে তাদের চোখের পানি ধরে রাখতে পারেননি বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছেন। অনেকের চোখের পানি ঝরিয়েছে আবার অন্য এক বড় ছেলে। সংসারের দায় দায়িত্ব নেওয়ার মতো বোঝ-বুদ্ধি না হলেও জীবনের নির্মম বাস্তবতায় শিশু বয়সেই তাকে আবির্ভূত হতে হয়েছে বড় ছেলের সত্যিকার ভূমিকায়।
সামাজিক যোগাযোগে বাস্তব জীবনের আলোচিত বড় ছেলেটি আসলে একটি রোহিঙ্গা শিশু। মিয়ানমারে রোহিঙ্গাদের উপর নির্মম নির্যাতনের হাত থেকে বাঁচতে এবং ঘর-বাড়ি হারিয়ে শরণার্থী বেশে প্রবেশ করেছে শিশুটির পরিবার। বাংলাদেশী সীমান্তে এলে এক আলোকচিত্রীর ক্যামেরায় ধরা পড়ে যাত্রা ক্লান্ত পরিবারটি। কিন্তু এ ছবিটিই এখন অনেকের চোখের পানি।

রোহিঙ্গা বড় ছেলেটির কতো আর বয়স হবে! বড় জোর ৬-৭। নিজের মা এবং ছোট ভাইকে নিয়ে তারা অজানার উদ্দেশ্যে সর্বস্ব রেখে রওয়ানা হয়েছিলো আরাকান রাজ্যের কোন এক এলাকা থেকে। পাহাড় নদী এবং দুর্গম পথ পাড়ি দিতে তাদের দিন দু’এক সময় লেগে যায়। আর এই সময়েই মায়ের পাশে সত্যিকারের বড় ছেলের ভূমিকায় আবির্ভূত হয় রোহিঙ্গা শিশুটি। মায়ের কষ্ট যেন কম হয় এজন্য কোলের ছোট ভাইটিকে কাঁধে নিয়েই হেঁটে এসেছে সে বহু পথ।

রোহিঙ্গা বড় ছেলের ত্যাগের দৃশ্যটি সামাজিক যোগাযোগে অনেককেই আবেগ তাড়িত করেছে। তাদের অনেকেই এটি শেয়ার করছেন। আর এভাবেই এখন ভাইরাল রোহিঙ্গা বড় ছেলে। আমাদের সময় ডটকমের পক্ষ থেকে শুভকামনা সেই বড় ছেলে ও তার পরিবারের প্রতি।