খেলা-ধুলা

ইতিহাস গড়ে বিগ ব্যাশে রশিদ

আফগান মরুতে গোলাপ আবাদ করছেন তারা। যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানকে শান্ত করার দায়িত্বও নিয়েছেন নবী-রশিদরা। তাদের কল্যাণে যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানকে নতুন নামে চিনতে শুরু করেছে বিশ্ব।

বিশ্বের বুকে আফগানিস্তানের সুনাম অক্ষুণ্ন রাখার দায়িত্ব নিয়েছেন তাদেরই একজন রশিদ খান। বয়স মাত্র আটারো বছর হলেও এরই মধ্যে খেলেছেন বিশ্বের নামি দামি ঘরোয়া লিগে। ভেঙেছেন অনেক রেকর্ড। তবে এবার আফগানিস্তানের এই লেগ স্পিনার ডাক পেলেন অস্ট্রেলিয়ার বিগ ব্যাশের দল অ্যাডিলেড স্ট্রাইকার্সে।

বিগ ব্যাশের অন্যতম দল স্টাইকার্সে ডাক পেয়ে বেশ উৎফুল্ল রশিদ খান। বলেন, ‘বিগ ব্যাশের দল স্টাইকার্সে চুক্তিবদ্ধ হয়ে আমি ভীষণ খুশি। আফগানিস্তানের প্রথম ক্রিকেটের হিসেবে বিগ ব্যাশে ডাক পাওয়া বিশাল সম্মানের।’

এদিকে রশিদকে দলে নিতে পেরে খুশি অ্যাডিলেড স্টাইকার্সের কোচ জেসন গিলেস্পিও। তিনি বলেন, ‘রশিদের দারুণ বৈচিত্র্য আছে। ও টি-টুয়েন্টি ক্রিকেটের জন্য অসম্ভব উদ্যমী একজন বোলার। তাকে দলে পেয়ে আমরা উৎফুল্ল।’

প্রসঙ্গত, ঘরোয়া পর্যায়ের টি-টুয়েন্টিতে ৬৪ ম্যাচে ৯৫ উইকেট নিয়ে ফেলেছেন এই লেগ স্পিনার। ২৯ ওয়ানডেতে তার উইকেট ৬৩। আন্তর্জাতিক টি-টুয়েন্টি খেলেছেন ২৭টি। তাতে ৪২ উইকেট নেয়া হয়ে গেছে রশিদের।