বিজ্ঞান ও প্রযুক্তি

ইউটিউব ও টিভি নেটওয়ার্কের মতো নতুন ভিডিও সার্ভিস আনছে ফেসবুক

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ভিডিও চ্যানেল ইউটিউব এবং টিভি নেটওয়ার্কের সঙ্গে প্রতিযোগিতা করতে নতুন ভিডিও ব্যবস্থা চালু করতে যাচ্ছে। ফেসবুক  ব্যবহারকারীরা অল্প কিছু দিনের মধ্যে এই সুযোগটি পেতে যাচ্ছেন বলে জানিয়েছেন ফেসবুক নির্মাতা মার্ক জুকারবার্গ।

ফেসবুক নির্মাতা মার্ক জুকারবার্গ তার এক ফেসবুক পোস্টের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীদের জন্য এই তথ্য দিয়েছেন ।

ওয়াচ নামের এই ভিডিও ট্যাবটি ‘পার্সোনালাইজ’ও করা যাবে যেন ব্যবহারকারীরা নতুন ‘শো’ দেখতে পারেন। তাদের বন্ধুরা কী দেখছেন তার ওপর ভিত্তি করে নতুন নতুন ‘শো’ আবিষ্কারও করতে পারবেন তারা।

ব্যবহারকারীরা কমেন্টসের মাধ্যমে যোগাযোগ রাখার  ব্যবস্থা করতে পারবেন। আবার  কেউ চাইলে গ্রুপের জন্য ভিডিও উৎসর্গও করতে পারবেন।

এ ব্যাপারে নিজের ফেসবুক পোস্টে  কোম্পানির প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বলেছেন, ‘একটি শো দেখা মানে শুধুমাত্র দেখেই বসে থাকলাম তা নয়। এটি একটা অভিজ্ঞতা শেয়ারের সুযোগ এবং এক ধরনের মনোভাব বা চিন্তাভাবনা ধারণ করা, যা মানুষকে একত্রিত করারও একটি ক্ষেত্র হতে পারে এটি। ‘

ভিডিও কিছুক্ষণের জন্য ফেসবুকে রাখা হরে। বিশ্বের সবচেয়ে বড় এই সামাজিক মাধ্যম গত বছর প্রথম ভিডিও নিয়ে এসেছিলো। সেখানে থেকেই নিজস্ব ভিডিও তৈরি করার চিন্তা মাথায় আসে মার্ক জুকার বাগের।

তবে এখানে ফেসবুক এবং  প্রোগাম তৈরি করা প্রতিষ্ঠান উভয়ে আর্থিকভাবে লাভবান হতে পারবেন এবং ভিডিও চলাকালে বিজ্ঞাপনের  ব্যবস্থা রাখা হবে । টিভ নেটওয়ার্ক, ইউটিউব এবং নেটফ্লিক্সের সঙ্গে প্রতিযোগিতায় নামতেই তাদের এই জগতে নামা।