slider আজকের চাকরী & শিক্ষা জাতীয়

আলাদা আলাদা ভর্তি পরীক্ষা ঢাবির অধিভুক্ত সাত কলেজে

সম্প্রতি রাজধানীর অন্যতম প্রধান সাতটি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। এই কলেজগুলোর পরীক্ষা নিতে ঢাবির গড়িমসির কথা সকলের জানা। তিতুমীরের সিদ্দিকুরের চোখ হারিয়েছে সেই আন্দোলনেই। কলেজগুলোতে শিক্ষার্থী ভর্তি করা হবে কীভাবে সে বিষয়েও নানা কথা হচ্ছিল। অবেশষে জানা গেল, ঢাবির অধিভুক্ত সাত কলেজে আলাদা আলাদা ভর্তি পরীক্ষা নেবে কর্তৃপক্ষ।

আজ সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তির অনলাইনে আবেদন প্রক্রিয়ার উদ্বোধন করতে গিয়ে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এই তথ্য জানান। সিদ্ধান্ত অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া ৭টি সরকারি কলেজে সম্মান শ্রেণিতে ভর্তি হতে পৃথক পরীক্ষা নেয়া হবে।

ঢাবি উপাচার্য বলেন, ‘অধিভুক্ত সাতটি সরকারি কলেজসহ ঢাবির অধিভুক্ত অন্য প্রতিষ্ঠানগুলোর মতো আলাদা আলাদা ভর্তি পরীক্ষা নেয়া হবে। আমরা এখনো দিন তারিখ নির্ধারণ করিনি। ঢাবির অধিভুক্ত অন্যান্য কলেজে যে পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হয় অধিভুক্ত এই সাত কলেজেও সেই পদ্ধতি অবলম্বন করা হবে। তবে এর সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কোন সম্পর্ক নেই।’

আজ ঢাবির অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া উদ্বোধন হয়। জানা গেছে, চলতি বছর ৫ ইউনিটে ৭০৮৩টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। ভর্তি হতে আবেদন করা যাবে ২৯ আগস্ট রাত ১০টা পর্যন্ত। টাকা জমা দেয়া যাবে ৩০ আগস্ট পর্যন্ত।



সর্বশেষ খবর