Advertisements
খেলা-ধুলা

আরভিনের ক্যারিয়ার সেরা দেড় শতকে প্রথম দিনে এগিয়ে জিম্বাবুয়ে

শ্রীলঙ্কা সফরে ওয়ানডে সিরিজ জয়ের পর একমাত্র টেস্টের শুরুটাও দারুণ হয়েছে জিম্বাবুয়ের। ক্রেইগ আরভিনের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে কলম্বো টেস্টের প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে সফরকারী দল।

শুক্রবার প্রথম দিন শেষে জিম্বাবুয়ে তুলেছে ৮ উইকেটে ৩৪৪ রান। টেস্টে একদিনে এটিই জিম্বাবুয়ের সর্বোচ্চ রান। ক্যারিয়ার সেরা ১৫১ রানে অপরাজিত আছেন আরভিন।

অথচ লাঞ্চের সময় তিনশ ছাড়ানো সংগ্রহের কথা মনে হয় কল্পনাও করেনি জিম্বাবুয়ে। সফরকারীরা লাঞ্চের আগে একশ রানের আগেই যে হারিয়েছিল ৪ উইকেট! সেখান থেকে কী দারুণভাবেই না ঘুরে দাঁড়াল।

দিনেশ চান্দিমালের টেস্ট অধিনায়কত্বের অভিষেকে এদিন টস জিতে ব্যাটিং নিয়েছিলেন জিম্বাবুয়ে অধিনায়ক গ্রায়েম ক্রেমার। কিন্তু ব্যাটিংয়ে শুরুটা ভালো হয়নি মোটেই। ৩৮ রানের মধ্যেই ফিরে যান ওপরের দিকের তিন ব্যাটসম্যান।

দুই ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা (১৯) ও রেগিস চাকাভাকে (১২) ফিরিয়েছেন রঙ্গনা হেরাথ। চাকাভাকে ফিরিয়ে সপ্তম বোলার হিসেবে ঘরের মাটিতে টেস্টে ২৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন লঙ্কান বাঁহাতি স্পিনার। পেসার লাহিরু কুমারার শিকার তিনে নামা তারাসাই মুসাকান্দা (৬)।

স্কোরটা ৭০-এ যেতে না যেতেই ফিরেছেন শেন উইলিয়ামসও (২)। জিম্বাবুয়ে তখন ভীষণ চাপে। সফরকারীরা লাঞ্চে গিয়েছিল ৪ উইকেটে ৯৬ রান নিয়ে।

এরপরই জিম্বাবুয়ের ঘুরে দাঁড়ানোর গল্পের শুরু। পঞ্চম উইকেটে সিকান্দার রাজাকে সঙ্গে নিয়ে ৮৪ রানের মহামূল্যবান জুটি গড়েন আরভিন। রাজাকে (৩৬) এলবিডব্লিউ করে এ জুটি ভাঙেন হেরাথ।

আরভিন ততক্ষণে ফিফটি পেরিয়েছেন। এরপর তিনি নিজের ইনিংস বড় করেছেন, দলকে টেনেছেন। তাকে দারুণ সঙ্গ দিয়েছেন লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা।

আরভিন ষষ্ঠ উইকেটে পিটার মুরের সঙ্গে ৪১ ও সপ্তম উইকেটে ম্যালকম ওয়ালারের সঙ্গে গড়েন ৬৫ রানের জুটি। মুর করেছেন ১৯, ওয়ালারের ব্যাট থেকে আসে ৩৯ বলে ৩৬ রানের দারুণ ইনিংস।

ওয়ালারের সঙ্গে জুটি গড়ের পথেই আরভিন পূর্ণ করেছেন ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি। বাঁহাতি ব্যাটসম্যান ৯৯ থেকে হেরাথের বলে সিঙ্গেল নিয়ে ১৪৬ বলে ছুঁয়েছেন তিন অঙ্ক।

অধিনায়ক ক্রেমার অবশ্য আরভিনকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি। দলের ২৮২ রানে তিনি অষ্টম ব্যাটসম্যান হিসেবে ফেরেন ব্যক্তিগত ১৩ রানে। এরপর নবম উইকেটে ডোনাল্ড তিরিপানোর (২৪*) সঙ্গে অবিচ্ছিন্ন ৬২ রানের জুটিতে দিন শেষ করেন আরভিন।

দিনের শেষ ওভারের আগের ওভারে আরভিন পূর্ণ করেন দেড়শ, ২৩৬ বলে। ২৩৮ বলে ১৩ চার ও ১ ছক্কায় ১৫১ রানে অপরাজিত আছেন তিনি। তার আগের সেরা ইনিংস ছিল ১৪৬, ২০১৬ সালে বুলাওয়েতে নিউজিল্যান্ডের বিপক্ষে।

সংক্ষিপ্ত স্কোর:
জিম্বাবুয়ে প্রথম ইনিংস: ৯০ ওভারে ৩৪৪/৮ (আরভিন ১৫১*, তিরিপানো ২৪*, রাজা ৩৬, ওয়ালার ৩৬; হেরাথ ৪/১০৬, গুনারত্নে ২/২৮)।

Advertisements





সর্বশেষ খবর