খেলা-ধুলা

‘আমি অধিনায়কত্বের জন্য খেলি না’

বাংলাদেশ দলের সেরা ওপেনার বলা হয় তামিম ইকবালকে, পরিসংখ্যানও তামিমের পক্ষেই কথা বলে। ব্যাট হাতে ক্রিকেটের তিন ফরম্যাটেই দলের সেরা রান সংগ্রাহক তামিম। তবে ব্যাট হাতে যতটা সফল, অধিনায়কত্বে ততটা সফল নয় এই দেশ সেরা ওপেনার। তার অধীনে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টিতে সফলতার দেখা পায়নি চিটাগং ভাইকিংস।

বিপিএল বাদে আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়কত্ব করেছেন মাত্র একটি ম্যাচে। এই বছরের শুরুতে হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে নিয়মিত অধিনায়ক মুশফিকের বদলি হিসেবে অধিনায়কত্ব করেছিলেন তামিম। তবে অধিনায়কত্ব নিয়ে তেমন একটা ভাবেন না তামিম ইকবাল। এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন তামিম।

“অধিনায়কত্ব এমন একটা জিনিস, যেটার জন্য কিনা এক মিনিটও ভাবি না। কিছু জিনিস আপনার নিয়ন্ত্রনে থাকে না। আর যে জিনিসগুলো আমার নিয়ন্ত্রনে থাকেনা সেগুলো নিয়ে চিন্তা করতে পছন্দও করি না। বর্তমানে আমাদের ওয়ানডে অধিনায়ক আছেন মাশরাফী ভাই, আমার কাজ হলো তাকে পুরোপুরিভাবে সমর্থন করা। আবার যখন টেস্ট খেলা হবে তখন মুশফিককে সমর্থন দেওয়া।”

দল যেখানে উন্নতি করছে, সমর্থক হিসেবে কিছুটা পিছিয়ে রয়েছি আমরা। দল ভালো খেললে অতি আবেগি হয়ে পড়ি আমরা আবার দল বাজেভাবে পরাজিত হলে ক্রিকেটারদের নিয়ে ব্যাঙ্গ করতেও সময় নিই না। তবে দেশসেরা ওপেনার তামিম মনে করেন, সময়ের সাথে সবকিছুই ঠিক হয়ে যাবে।

“দেশ হিসেবে আমরা খুবই আবেগি। যেকোন কাজেই আমরা খুবই আবেগপ্রবণ হয়ে পড়ি। পারিবারিক বিষয় বলেন, খেলাধুলার দিক দিয়ে বলেন, সবদিক থেকেই। আমি নিশ্চিত, কোন ভক্তই চায় না বাংলাদেশ হারুক কিংবা যখন হারে তখনই আবেগপ্রবণ হয়ে পড়ি। আমরা যতবেশি খেলবো এবং যত ইতিবাচক ফলাফল আমাদের দিকে আসবে তখনই এগুলো ঠিক হয়ে যাবে।”

তামিম আরো যোগ করেন, “আমার এখন ভাল দল এবং আমাদের যদি আরো ভালো দল হতে চাই তাহলে আমাদের আরো কঠোর পরিশ্রম করতে হবে। আমি নিশ্চিত এটার জন্য দলের সব খেলোয়াড়রাই প্রস্তুত রয়েছেন।”