বিনোদন

আমার বিরুদ্ধে দেখি অভিযোগের শেষ নেই: শাকিব খান

shakib-khanশুটিংয়ে দেরি করে আসা, শিডিউল না মানা, কলকাতার ছবিকে প্রাধান্য দেওয়া—এমন নানা অভিযোগ তাঁর বিরুদ্ধে। অপু বিশ্বাসের খোঁজ, বুবলির ‘বিয়ে’ আর শিল্পী সমিতির নির্বাচন প্রসঙ্গ তো আছেই। সব কিছু নিয়ে শাকিবের মুখোমুখি হয়েছেন সুদীপ কুমার দীপ

‘শিকারি’র পর ‘নবাব’-এর জন্য নতুন লুক। যৌথ প্রযোজনার ছবি বলেই কি এত পরিবর্তন?

না না। তা হবে কেন! দুই বছর আগেই ঘোষণা দিয়েছি, প্রতিটি ছবির জন্য আলাদা প্রস্তুতি নেব। ‘শিকারি’র পর ‘বসগিরি’তেও আমার আলাদা লুক ছিল। চুলের কাটিং থেকে শুরু করে পোশাক, গেটআপ—সবই তো আলাদা। সেটা তো যৌথ প্রযোজনার ছবি ছিল না।

 

বাংলাদেশি প্রযোজক-পরিচালকদের নাকি শিডিউল দিতে চাইছেন না…

মিথ্যে অভিযোগ। বাংলাদেশি প্রযোজক-পরিচালকরাই আমাকে শাকিব খান বানিয়েছেন।

আমার কাছে তাঁরাই আগে। তবে হ্যাঁ, আজকাল কম বাজেটের কিছু ছবিতে অভিনয়ের প্রস্তাব আসছে। এগুলোতে অভিনয় করলে আমার বর্তমান অবস্থান নষ্ট হবে। দর্শক আবার হলবিমুখ হবেন। তাই হাসিমুখে ‘না’ করছি। হয়তো তাঁরাই এখন শিডিউল না পেয়ে এসব অভিযোগ করছেন।

 

হার্টবিট প্রোডাকশন, প্রাচী কথাচিত্র, তিতাস মুভিজের মতো প্রযোজনা প্রতিষ্ঠান—যারা আপনাকে নিয়ে একের পর এক ছবি বানিয়েছে, তারাই তো এই অভিযোগ করছে!

হার্টবিট প্রোডাকশনের তাপসী ঠাকুর আমার শিডিউল চেয়েছেন, এটা সত্য। আমি তাঁকে ফেব্রুয়ারি-মার্চে শিডিউল দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছি। তা ছাড়া প্রাচী কথাচিত্রের আব্দুল মাবুদ কাওসার ভাইকে বলেছি ‘নবাব’ শেষ হওয়ার পর শিডিউল নিয়ে আলোচনা করব। এখন সময় বদলেছে, বাজেট এবং মেকিংটা ভালো না হলে সেই ছবি করে লাভ নেই। আমি সবাইকে এ কথাই বলছি। এখন কেউ কেউ রাগ করলে আমার কিছু করার নেই।

 

প্রযোজকদের নাকি ভারতীয় পরিচালক নেওয়ার জন্য প্রেশার দিচ্ছেন!

(হা হা হা) আমার বিরুদ্ধে দেখি অভিযোগের শেষ নেই! এত অভিযোগ, অথচ কেউ তো সরাসরি কিছু বলে না। আমি কেন প্রযোজকদের ভারতীয় পরিচালক নিতে প্রেশার দেব? আমার কোনো লাভ আছে তাতে! হয়তো কথায় কথায় মাঝেমধ্যে বলি, মেকিংয়ে কলকাতা এগিয়ে গেছে। প্রসঙ্গক্রমে কয়েকজনের নামও তখন উঠে আসে। তার মানে কি আমি তাঁদের নিতে বলছি?

 

অপু বিশ্বাস সাত মাস ধরে নিখোঁজ। শিল্পী সমিতির সভাপতি হিসেবে কী পদক্ষেপ নিয়েছেন?

যতটুকু সাধ্য খোঁজ করার চেষ্টা করেছি। অপুর পরিচিতদেরও বলেছি। এখন থানায় জিডি করা কিংবা পুলিশের সাহায্য নেওয়াটা তো আমার দায়িত্ব না। এটা তাঁর পরিবার করবে। আমার মনে হয়, তাঁর পরিবার জানে সে কোথায় আছে।

 

প্রযোজক ও পরিচালক সমিতি তো আপনাকে দায়ী করছে। তাঁরা আপনার বিরুদ্ধে অভিযোগপত্রও তৈরি করেছে…

এটা তাঁদের মনগড়া সিদ্ধান্ত। আমি কেন দায়ী হব? তাহলে কি সালমান শাহর মৃত্যুর জন্য শাবনূর দায়ী? আমাদের ইন্ডাস্ট্রিতে জুটি প্রথা যুগ যুগ ধরে চলে আসছে। আমি আর অপু সেই প্রথার ফসল। আমাদের ছবি দর্শক পছন্দ করেছেন বলে আমরা ৭০টির মতো ছবিতে একসঙ্গে কাজ করেছি। তার মানে কী অপু কোথায় গেল, কী করল, কী খেল এগুলো আমাকে জানতে হবে? সে কি আমার বিয়ে করা বউ?

 

বুবলির মা হওয়ার ‘গুজব’-এ আপনি বিচলিত হয়েছেন। তাঁর পক্ষে কথা বলেছেন। অথচ অপুকে নিয়ে আপনি উদাসীন…

বুবলি ইন্ডাস্ট্রিতে নতুন। এ সময় তাঁকে নিয়ে খারাপ সংবাদ প্রকাশ হলে চলচ্চিত্রের জন্য ক্ষতিকর। তাই সত্যিটা তুলে ধরতে চেয়েছি। বুবলি শিক্ষিত, মার্জিত, সে ইন্ডাস্ট্রিতে থাকলে অনেক তরুণ-তরুণী এখানে কাজ করতে আগ্রহী হবে। আমাদের উচিত তাঁর পাশে দাঁড়ানো। আর অপুকে নিয়ে উদাসীন কে বলল? তাঁকে নিয়ে যেকোনো প্রশ্নের উত্তর আমি দিচ্ছি। কোনো সাংবাদিক কি বলতে পারবেন আমি এড়িয়ে যাচ্ছি?

 

অপুর জন্য আটকে থাকা ছবিগুলোর ভবিষ্যৎ কী বলে মনে করছেন?

আমার বিশ্বাস অপু দ্রুত ফিরবেন। মান-অভিমান থাকতেই পারে। হয়তো ইন্ডাস্ট্রিতে কারো সঙ্গে ভুল-বোঝাবুঝি হয়েছিল তাঁর। এটা সাময়িক। আমি প্রযোজক-পরিচালকদের ধৈর্য ধরতে বলব। অবশ্যই অপু ফিরে এসে কাজ শেষ করবেন।

 

অনেকে বলছেন, আপনি নাকি জাজ মাল্টিমিডিয়ার হয়ে শিল্পী সমিতির নির্বাচন করতে পারেন।

আগেই ঘোষণা দিয়েছি এবার নির্বাচন করব না। এখনো সেই সিদ্ধান্তে অটল। আর জাজ মাল্টিমিডিয়া তো প্রযোজনা প্রতিষ্ঠান, তারা শিল্পী সমিতিতে কী করবে!

 

এবার সভাপতি পদে নির্বাচনে আগ্রহী ওমর সানী, মিশা সওদাগর ও অমিত হাসান—তিনজনই বলছেন আপনি তাঁদের সমর্থন করছেন। আসলে আপনি কাকে সমর্থন করছেন?

নির্বাচনের এখনো অনেক দেরি। এখনই কাউকে সমর্থন দিচ্ছি না। আগে সময় আসুক। ভোটারদের সঙ্গে কথা বলেই সমর্থন করব। তিনজনই এ পদের যোগ্য, একজনকে তো বেছে নিতে হবে।

 

মাঝখানে শোনা গিয়েছিল, কলকাতার ভেঙ্কটেশ ফিল্মসের সঙ্গে আপনার এসকে ফিল্মসের চুক্তি হয়েছে। একসঙ্গে একাধিক ছবি করবেন…

একবার মিটিং হয়েছিল। কিন্তু কাজ করার বিষয়ে কোনো কথা হয়নি। শুধু হাই-হ্যালো আর আড্ডা। তেমন কিছু হলে তো ঘটা করেই জানাতাম।

আরও পড়ুনঃ ঘুমন্ত বউকে ভয় দেখানোর চেষ্টা স্বামীর, ফলাফল কী ভয়ানক হল!! দেখুন ভিডিওতে

Advertisements

Add Comment

Click here to post a comment