আন্তর্জাতিক

আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের ডাক

11শান্তি ও টেকসই উন্নয়নের লক্ষ্যে আফগানিস্তানের প্রতি সমর্থন অব্যাহত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহবান জানিয়েছে বাংলাদেশ।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসদ বিন মোমেন শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে সাধারণ অধিবেশনে আফগানিস্তান পরিস্থিতির ওপর বক্তৃতাকালে এ আহবান জানান।
তিনি বলেন, আফগানিস্তানে সন্ত্রাসী ও জঙ্গিবাদীদের হুমকিতে বাংলাদেশ উদ্বিগ্ন।

আজ এখানে প্রাপ্ত এক বার্তায় জানা যায়, মোমেন তদারকি, গোয়েন্দা তৎপরতা, অনুসন্ধান ও আইনগত প্রক্রিয়ায় আঞ্চলিক সহযোগিতা জোরদারের মাধ্যমে বিশেষ করে মাদক পাচারসহ সংগঠিত আন্তঃরাষ্ট্রীয় অপরাধ দমনের গুরুত্বের কথা পুনর্ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দক্ষিণ এশীয় অঞ্চলে আমাদের প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণ ও জোরদারকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে।

তিনি বলেন, আঞ্চলিক সকল দেশের সমর্থনে আফগানিস্তানের আঞ্চলিক কানেকটিভিটি হাব হিসেবে গড়ে ওঠার সম্ভাবনাকে কাজে লাগাতে হবে।
এই উদ্যোগ এসব দেশের সীমান্তের মাঝে ঐতিহাসিক সংযোগ গড়ে তুলতে পারে, যা দক্ষিণ এশিয়ার ২শ’ কোটি মানুষের অধিকতর উন্নয়নের পথ সুগম করবে।

বাংলাদেশকে উন্নয়নের রোল মডেল হিসেবে অভিহিত করে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ বিভিন্ন খাতে আফগানিস্তানকে সহায়তা করতে প্রস্তুত রয়েছে। এসব খাতের মধ্যে রয়েছে- নারীর ক্ষমতায়ন, অনুষ্ঠানিক শিক্ষা, কমিউনিটি স্বাস্থ্যসেবা, পানি ও স্যানিটেশন, মানবসম্পদ উন্নয়ন, বিচার ব্যবস্থার সংস্কার, ব্যাংকিং ও আর্থিক খাতের সংস্কার, দুর্যোগ ব্যবস্থাপনা, কৃষি সম্প্রসারণ, যুব উন্নয়ন এবং সামাজিক ও মানবিক কর্মসূচি।

পরে এই অধিবেশনে আফগানিস্তানের ওপর সর্বসম্মতভাবে একটি প্রস্তাব গৃহীত হয়।

ভিডিওঃ ফুটবল ইতিহাসে ফুটবলের কিছু অতি মজার ঘটনা; ভিডিওতে দেখুন

Advertisements

Add Comment

Click here to post a comment