আন্তর্জাতিক

আপনার সঙ্গে বৈঠকে বসতে পেরে আমি সম্মানিত : ট্রাম্প

জার্মানির হামবুর্গে দুই দিনের ‘জি-২০’ শীর্ষ সম্মেলনের ফাঁকে আজ শুক্রবার মুখোমুখি বৈঠকে বসলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই বৈঠকে ছিলেন মার্কিন বিদেশ সচিব রেক্স টিলারসন ও রুশ বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

জানুয়ারিতে আমেরিকার প্রেসিডেন্ট হিসাবে শপথ নেওয়ার পর এই প্রথম রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে মুখোমুখি বৈঠক হলো মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের।

কূটনৈতিক সূত্রের খবর, বৈঠকের শুরুতেই ট্রাম্প রুশ প্রেসিডেন্ট পুতিনকে বলেন, ‘‘আপনার সঙ্গে মুখোমুখি বৈঠকে বসতে পেরে আমি সম্মানিত। আশা করি, এই বৈঠক দু’দেশের জন্যই সদর্থক হবে। ’’

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জিতে আসার পর ওই নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্পকে গোপনে মদত দেওয়ার অভিযোগ উঠেছিল রুশ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে। মূলত, ডেমোক্র্যাটদের ওই অভিযোগের ভিত্তিতে তদন্তও শুরু হয়েছে আমেরিকায়। তার পর থেকেই বিভিন্ন ইস্যুতে রাশিয়ার প্রতি একটু ‘কড়া লাইন’ নেওয়ার ইঙ্গিত মিলছিল মার্কিন প্রেসিডেন্ট ও তাঁর প্রশাসনের কর্তাব্যক্তিদের কথায়।

কূটনৈতিক সূত্রের খবর, ট্রাম্প এদিন পুতিনকে বলেছেন, ‘‘আমরা রাশিয়াকে অনুরোধ করছি ইউক্রেনের অশান্তির অবসান ঘটাতে তারা সচেষ্ট হোক। ইরান ও সিরিয়ায় যাতে অস্থিরতা কমে, সে ব্যাপারেও রুস সহযোগিতা কাম্য। ’’