স্বাস্থ্য

আপনার পা ফাটা রোধে যা কিছু করনীয়

শীতে আবহাওয়া শুষ্ক হয়ে যায়। ফলে শীতের সময়টার অন্যতম একটি সমস্যা পায়ের গোড়ালি ফাটা। তাই শীতের শুরু থেকেই পায়ের জন্য প্রয়োজন বাড়তি পরিচর্যা। জেনে নিন, পায়ের গোড়ালির যত্নের কিছু উপায়।

* পা সব সময় পরিষ্কার রাখুন। ধুলাবালি পায়ের বড় শত্রু। তাই বাইরে থেকে ফেরার পর পা ধুতে দেরি করা যাবে না। পায়ে ক্ষারযুক্ত সাবান ব্যবহার থেকেও বিরত থাকুন। পা ভেজা থাকা অবস্থায় পায়ে ক্রিম বা ময়েশ্চারাইজার লাগান। দিনের বেলা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করবেন না। কারণ এতে ধুলাবালি আটকানোর আশঙ্কা বেশি।

* গোসলের সময় কিংবা রাতে ঘুমাতে যাওয়ার আগে স্ক্রাবার দিয়ে গোড়ালির ফাটা অংশ ঘষুন। এতে পায়ের গোড়ালির মরা কোষ ঝরে পড়বে। এরপর পেট্রোলিয়াম জেল লাগান।

* কিংবা পেট্রোলিয়াম জেলের পরিবর্তে গ্লিসারিন ও গোলাপ জলের মিশ্রণ বানিয়ে, সেটি নিয়মিত গোড়ালিতে লাগান। এতে পা ফাটার হাত থেকে দ্রুত রেহাই মিলবে ।

* হালকা গরম পানিতে পেট্রোলিয়াম জেলি ও সামান্য লবণ মেশান। সেই পানিতে কিছুক্ষণ পা ডুবিয়ে বসে থাকুন।

* ত্বক শুষ্ক হয়ে গেলেই পা ফাটার সমস্যা দেখা যায়। ত্বককে পুষ্টি জোগাতে খাদ্য তালিকায় রাখুন শীতের শাকসবজি ও ফল। এছাড়াও পর্যাপ্ত পানি পান করুন।

* মোজা ছাড়া জুতা পড়বেন না। সারাদিন ছোটাছুটিতে পায়ের গোড়ালিতে চাপ পড়ে এবং এতে গোড়ালি ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতির পরিমাণ অনেকটা কমে যায় মোজা পড়লে।

* জুতার তলা শক্ত হলেও পা ফাটতে পারে। এ জন্য সব সময় পায়ের পক্ষে আরামদায়ক জুতা পরার চেষ্টা করুন।

ভিডিও নিউজ : স্টেডিয়াম থেকে ডাইরেক্ট রাস্তায় এমন কিছু বিগ সিক্স দেখুন ভিডিওতে

Add Comment

Click here to post a comment