স্বাস্থ্য

আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে মেথির যত ব্যবহার

methiচুলের পরিচর্চার কথা উঠলেই প্রথমে মাথায় আসে মেথির নাম। পুষ্টি জোগানোর উপাদান থাকায় এটি সকলের কাছে অনেক পরিচিত। মেথি চুল পড়া রোধ করে এর বৃদ্ধিতে সাহায্য করে। শুধু চুলের যত্নেই নয়, বরং ত্বকের যত্নেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে মেথি। সুন্দর ত্বকের জন্য এটি খুবই উপকারী। মেথি রোদে পোড়ার হাত থেকে ত্বককে রক্ষা করে। ব্রণ, ফুসকুড়িসহ ত্বকের আরও নানা সমস্যা দূর করতেও ভূমকিা রাখে এটি। মেথি পরিষ্কারক হিসেবে কাজ করে ত্বককে সুন্দর করার পাশাপাশি উজ্জ্বলতা বাড়ায়। তাই ত্বকের যত্নে মেথি ব্যবহারের বিকল্প নেই। তবে ভালো ফল পেতে এর সঙ্গে দই, দুধ এবং মধুও মেশাতে পারেন।

জেনে নিন ত্বকের যত্নে মেথি কীভাবে ব্যবহার করবেন-

পরিষ্কারকের কাজ করে
ত্বকের পরিষ্কারক হিসেবে কাজ করে মেথি। এটি ত্বকের ছিদ্রগুলো খুলে দূষিত পদার্থগুলো বের দিতে সাহায্য করে। প্রথমে মেথি পেস্টের সঙ্গে দুধ মিশিয়ে নিন। এবার এই পেস্টটি মুখে লাগিয়ে কিছু সময় পর ধুয়ে ফেলুন। পরিবর্তনটা নিজেই বুঝতে পারবেন।

উজ্জ্বলতা বাড়াতে
মেথির সঙ্গে দুধ মিশিয়ে বানানো পেস্টটি মুখে লাগিয়ে নিন। এবার কিছু সময় অপেক্ষা করে মুখ পরিষ্কার করুন। এভাবে নিয়মিত ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

রং ফর্সা করার জন্য
ত্বকের রং ফর্সা করতেও ব্যবহার করা হয় মেথি। এক্ষেত্রে মেথি পেস্টের সঙ্গে কিছু দই মিশিয়ে নিন। এবার পেস্টটি মুখে লাগিয়ে কিছু সময় পর ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ত্বকের যত্ন নিলে ভালো ফল পাবেন।

মরা চামড়া দূর করে
ত্বকের মরা চামড়া দূর করতেও মেথির জুড়ি মেলা ভার। এজন্য এর সঙ্গে কিছু মধু মিশিয়ে পুরো মুখে ভালো করে লাগান। শুকিয়ে আসলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে মরা চামড়া দূর হওয়ার পাশাপাশি ত্বকের ব্রণ, ফুসকুড়িসহ ত্বকের আরও যে কোন সমস্যা দূর হবে।

বুড়িয়ে যাওয়া রোধে
তাড়াতাড়ি বুড়িয়ে যাওয়া রোধে অ্যান্টি-এজিং প্যাক হিসেবেও ব্যবহার করা হয় মেথি। প্রথমে মেথির পেস্টের সঙ্গে হালকা একটু পানি মেশান। এবার এর সঙ্গে একটু মধু মিশিয়ে তা মুখে ভালোভাবে লাগান। কিছু সময় অপেক্ষা করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে মুখে বয়সের সব ছাপই চলে যাবে।

রোদে পোড়া থেকে বাঁচায়
মেথি রোদে পোড়া থেকে ত্বককে রক্ষা করে। এজন্য প্রথমে আধা কাপ মেথি বীজ পানির মধ্যে দিয়ে সেদ্ধ করুন। এবার এই পানিটি ঠাণ্ডার জন্য ফ্রিজে রেখে দিন। প্রতিদিন রাতে এই ঠাণ্ডা পানি মুখ ও হাতে লাগিয়ে ঘুমাতে যান। সকালে উঠে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে করলে ত্বক রোদে পোড়া হাত থেকে রক্ষা পাবে।

ভিডিও নিউজ :  প্রেমের টানে দেশান্তরী হলো যুবক এসে দেখে সে আর নাই (ভিডিও)

Add Comment

Click here to post a comment