আন্তর্জাতিক

আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের ৪৫ কোটি মার্কিন ডলার বাজেয়াপ্ত

আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের সে দেশে থাকা সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটিশ সরকার। সরকারি সূত্রকে উদ্ধৃত করে এই খবর দিয়েছে বিভিন্ন ব্রিটিশ গণমাধ্যম।

ফোর্বসের সমীক্ষা অনুযায়ী, ১৯৯৩ সালের মুম্বাই বিস্ফোরণে অন্যতম অভিযুক্ত দাউদ ইব্রাহিম বিশ্বের সবচেয়ে ধনী গ্যাংস্টার। দাউদের মোট ৬৭০ কোটি মার্কিন ডলারের সম্পত্তি রয়েছে। বিশ্বের এক ডজনেরও বেশি দেশে ছড়ানো রয়েছে তার ব্যবসা। এর মধ্যে রয়েছে দক্ষিণ এশিয়া, ইউরোপ এবং আফ্রিকার বিভিন্ন দেশ। শুধুমাত্র ব্রিটেনেই হোটেলসহ তার বিভিন্ন সম্পত্তির পরিমাণ ৪৫ কোটি মার্কিন ডলার। বিভিন্ন দেশে ছড়ানো পঞ্চাশটিরও বেশি ব্যবসায় বিনিয়োগ রয়েছে তার।

ব্রিটিশ সরকারের অর্থ দফতর থেকে গত মাসে আর্থিক নিষেধাজ্ঞা জারির সর্বশেষ যে তালিকা প্রকাশিত হয়েছে, সেখানে দাউদের নাম উঠেছে বলে খবর। এর আগে গত জানুয়ারি মাসে সংযুক্ত আরব আমিরাতও সে দেশে থাকা দাউদের সব সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল বলে খবর হয়। কিন্তু সরকারিভাবে এখনও তা স্বীকার করা হয়নি।

১৯৯৩ সালের বিস্ফোরণের পর থেকেই ভারত-ছাড়া দাউদ। দাউদ যে করাচির ক্লিফটন থেকে তার সাম্রাজ্য চালাচ্ছেন, তা বহুদিন ধরেই জানিয়ে আসছে ভারত। কিন্তু বার বার বলা সত্ত্বেও দাউদকে ভারতের হাতে তুলে দিতে রাজি হয়নি পাকিস্তান প্রশাসন।