Advertisements
খেলা-ধুলা

আজ সৌরভ গাঙ্গুলীর জন্মদিন, জানুন তার সম্পর্কে নানা অজানা তথ্য

১৯৭২ সালের এই দিনে কলকাতার বেহালাতে জন্মগ্রহণ করেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। আজ শনিবার তিনি ৪৬ এ পা দিয়েছেন। শুভ জন্মদিন সৌরভ গাঙ্গুলি।

এই বেঙ্গল টাইগারের ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য অর্জন রয়েছে। তিনি তার আগ্রাসী ব্যাটিং ও ভয়ডরহীন অধিনায়কত্বের জন্য স্মরণীয় হয়ে আছেন। ভারতকে অনেক ম্যাচ জেতাতে সহায়তা করেছেন এবং তার সময়ে ভারতের ক্রিকেট আন্তর্জাতিক অঙ্গনে নতুন উচ্চতা পেয়েছিল। তিনি সব সময় অপ্রতিরোধ্য দল বানানোর ক্ষেত্রে জোর দিতেন, যে দল যেকোনো কন্ডিশনে পারফর্ম করতে পারে।

১৯৯৬ সালে লর্ডসে সৌরভ গাঙ্গুলির টেস্ট অভিষেক হয়। অভিষেক টেস্টেই তিনি সেঞ্চুরি করেছিলেন। ২০০০ সালে তিনি মোহাম্মদ আজহারউদ্দিনের কাছ থেকে অধিনায়কত্ব পান। এরপর ভারতকে ২৮টি অ্যাওয়ে টেস্টে নেতৃত্ব দিয়ে ১১টিতেই জিতিয়েছেন। যা ভারতের অধিনায়ক হিসেবে নতুন রেকর্ড। ১১৩টি টেস্ট খেলে তিনি ৭ হাজার ২১৩ রান করেছেন। আর ৩১১ ওয়ানডে ম্যাচ খেলে করেছেন ১১ হাজার ৩৬৩ রান।

২০০০ সালে অধিনায়কত্ব পাওয়ার পর দলকে ঢেলে সাজান তিনি। যুবরাজ সিং, জহির খান, বীরেন্দর শেবাগ, আশিষ নেহেরা ও হরভজন সিংদের মতো তরুণদের নিয়ে তখন দল গড়েন। এদের সমন্বয়ে এক সময় ভারত অপ্রতিরোধ্য দলে পরিণত হয়। তার নেতৃত্বে ২০০২ সালে ভারত শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে চ্যাম্পিয়ন হয়।

২০০৩ সালে তিনি ভারতকে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে তোলেন। ১৯৮৩ সালের পর সেই প্রথম ফাইনালে উঠেছিল ভারত। তবে বিশ্বকাপে অপরাজিত অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারত খুব একটা সুবিধা করতে পারেনি সেবার।

২০০৮ সালে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ হারার পর অবসর গ্রহণের সিদ্ধান্ত নেন তিনি। এর মধ্য দিয়ে ক্রিকেট ক্যারিয়ার শেষ হয় তার। বর্তমানে তিনি ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের সভাপতির দায়িত্ব পালন করছেন। এ ছাড়া ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের ক্রিকেট উপদেষ্টা কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি।

জন্মদিনে পশ্চিমবঙ্গের প্রাক্তন এই তারকা ক্রিকেটারের প্রতি রইল অনেক অনেক শুভেচ্ছা।

Advertisements