slider জাতীয়

আজ বিশ্ব মানবাধিকার দিবস

gআজ বিশ্ব মানবাধিকার দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘অন্যের অধিকার প্রতিষ্ঠায় সোচ্চার হোন’। সারা বিশ্বের মত বাংলাদেশেও দিবসটি পালনের লক্ষ্যে বিভিন্ন সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে শোভাযাত্রা, আলোচনা সভা, মানববন্ধন, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটি উপলক্ষে আলাদা বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, বর্তমান সরকার মানবাধিকার রক্ষায় বদ্ধপরিকর। তিনি সরকারের পাশাপাশি বিভিন্ন ব্যক্তি, সংস্থা ও সংগঠনকে মানবাধিকার রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার বিগত বছরগুলোতে মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতা সমুন্নত রাখতে নিরলস প্রচেষ্টা চালিয়েছে। বাংলাদেশ সবসময় মানবাধিকার সমুন্নত রাখতে জাতীয় ও আন্তর্জাতিক প্রতিশ্রুতি মেনে চলতে বদ্ধপরিকর।

এদিকে, জাতিসংঘ মহাসচিব বান কি মুন দিবসটি উপলক্ষে দেয়া বাণীতে বলেছেন, ‘মানবাধিকার সমুন্নত রাখার অর্থ হচ্ছে প্রত্যেকের অধিকার নিশ্চিত করা। অন্যের অধিকারের প্রতি সম্মান জানানো সেই ব্যক্তিকে যেমন সম্মান জানানো হয় তেমনি তা সমাজের জন্য এমনকি সারা বৈশ্বিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সৃষ্টি করে।

জাতিসংঘ ঘোষিত ৬৮তম বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। ১৯৪৮ সালে ১০ ডিসেম্বর জাতিসংঘের উদ্যোগে ফ্রান্সের রাজধানী প্যারিসে জাতিসংঘ সদস্য রাষ্ট্রগুলোর সার্বজনীন মানবাধিকার সনদ সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। এরপর থেকে বিশ্বব্যাপী জাতিসংঘ সদস্যভুক্ত দেশগুলো বিশ্ব মানবাধিকার দিবসটি যথাযথ মর্যাদায় পালন করে আসছে।

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে বাংলাদেশ মানবাধিকার কমিশন (বিএইচআরসি) রাজধানী ঢাকা এবং সারাদেশে ও দেশের বাইরের শাখাগুলো দিবসটি একযোগে পালনের সিদ্ধান্ত নিয়েছে। আজ ঢাকায় সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে একটি বর্ণাঢ্য র্যালি বের হবে এবং দোয়েল চত্বর হয়ে র্যালিটি জাতীয় প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হবে। বেলা ১১টায় বিএইচআরসি’র পক্ষ থেকে রোহিঙ্গাদের উপর মিয়ানমার সরকার কর্তৃক নির্যাতনসহ দেশে এবং বহির্বিশ্বের সকল নির্যাতনের বিরুদ্ধে একটি মানববন্ধন কর্মসূচি পালন করা হবে।

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে বিএইচআরসি’র পক্ষ থেকে দেশব্যাপী এবং বহির্বিশ্বে সেমিনার, সিম্পোজিয়াম, আলোচনা সভা, র‌্যালি, মানববন্ধন, রক্তদান কর্মসূচি, চিত্রাঙ্কন এবং নাট্যানুষ্ঠানের মাধ্যমে দিবসটি পালনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

Add Comment

Click here to post a comment



সর্বশেষ খবর