জাতীয়

আইসিইউ-তে কেমন আছেন মেয়র আনিসুল

লন্ডনে চিকিৎসাধীন মেয়র আনিসুল হককে দীর্ঘ এক মাস নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইই) ঘুম পাড়িয়ে রাখা হয়েছে। কবে তিনি স্বাভাবিক অবস্থায় ফিরবেন এ বিষয়ে চিকিৎসকরা সুনির্দিষ্ট করে কিছু বলছেন না। তবে লন্ডনের নিউরো ইনস্টিটিউটে চিকিৎসাধীন মেয়রের শারীরিক অবস্থা আগের চেয়ে প্রতিদিন একটু একটু করে উন্নতি হচ্ছে বলে জানান মেয়রের পরিবারের সদস্যরা।

গত ১৩ আগস্ট লন্ডনে মস্তিস্কের বিরল রোগ সেরিব্রাল ভাসকুলাইটিসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন আনিসুল হক। এরপর থেকেই তিনি অচেতন। তাকে উচ্চ মাত্রার ওষুধ দিয়ে ঘুম পাড়িয়ে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

আনিসুল হকের পরিবারের সদস্যরা জানান, চলতি সপ্তাহে ঘুমের ওষুধের মাত্রা কমিয়ে আনিসুল হকের পরবর্তী ধাপের চিকিৎসা শুরু করা হয়েছে। এতে ভালো ফলাফল পাওয়া গেছে। তিনি সামান্য চোখের নাড়াচাড়া করছেন এবং চিকিৎসকদের সঙ্গে ‘আই কন্ট্রাকের’ চেষ্টা করছেন।

আনিসুল হকের মেয়ে তানিশা হক  বলেন, ‘কবে তিনি পুরোপুরি চেতনা ফিরে পাবেন তা লন্ডনের চিকিৎসকরা বলতে দ্বিধা বোধ করছেন। তারা একটু স্পর্শকাতর। তবে প্রতিনিয়ত অবস্থার উন্নতি হচ্ছে। আশা করা যায়, তিনি পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন।’

যোগাযোগ করলে আনিসুল হকের ছেলে নাভিদ হক জানান, তিনি মস্তিস্কের যে বিরল রোগে আক্রান্ত তার চিকিৎসা সময়সাপেক্ষ। সপ্তাহের পর সপ্তাহ, মাসের পর মাস লেগে যেতে পারে পুরোপুরি সুস্থ হতে।