বিজ্ঞান ও প্রযুক্তি

আইপি টিভি চালু করবে দুদক

দুর্নীতি দমন ও প্রতিরোধে ইন্টারনেট প্রটোকল টেলিভিশন (আইপি টিভি) চালু করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দ্রুততম সময়ের মধ্যে এ টিভি চ্যানেল চালু করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সম্প্রতি পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। দুদক সচিব আবু মো. মোস্তফা কামাল এসব তথ্য জানান। দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরীকে কমিটির আহ্বায়ক করে উপপরিচালক (অনুসন্ধান ও তদন্ত) মো. সামিউল মাসুদকে কমিটির সদস্য সচিব করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন— সিস্টেম এনালিস্ট মো. রাজিব হাসান, জনসংযোগ কর্মকর্তা ও উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য এবং উপপরিচালক ওয়াকিল আহমদ। গঠিত কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে স্বতন্ত্র ইন্টারনেট প্রটোকল টেলিভিশন চালুর জন্য সুনির্দিষ্ট প্রস্তাব ও প্রয়োজনীয় অর্থব্যয়সহ কাজ বাস্তবায়নে সার্বিক বিষয়াদি সম্পর্কে প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে।

কমিটি চাইলে প্রয়োজনে কোনো অভিজ্ঞ ব্যক্তিকে সংশ্লিষ্ট কাজে যোগ করে নিতে পারবে। দুদক সচিব বলেন, দুর্নীতি রোধে জনগণকে অধিক সচেতন করার মাধ্যমে দুর্নীতি বিরোধী গণজাগরণ সৃষ্টি করার লক্ষ্যেই দুদক এই টিভি চালুর উদ্যোগ নিয়েছে।

টিভিতে আপাতত রেকর্ডকৃত বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচারের ব্যবস্থা থাকবে। যেখানে ঘুষ লেনদেন রোধে বিভিন্ন ফাঁদ পাতার ঘটনা, গ্রেপ্তার এবং দুর্নীতির মামলার রায়, গণশুনানি, সংবাদ সম্মেলন, দুর্নীতি দমন ও প্রতিরোধে দুদকের নেওয়া নানা কর্মসূচির বিষয় সম্প্রচার করা হবে। তবে ভবিষ্যতে এতে সরাসরি অনুষ্ঠান সম্প্রচার করার পরিকল্পনা রয়েছে।