খেলা-ধুলা

অ্যান্ডারসনের বোলিং তান্ডবে শেষ দক্ষিণ আফ্রিকা!

আগের দিন ভারনন ফিল্যান্ডার ও ক্রিস মরিসের ৭৪ রানের সপ্তম উইকেট জুটিটা বেশ ভালোই জমে উঠেছিল। ৬ উইকেটে ৩০৯ রান নিয়ে প্রথম দিন শেষ করা দক্ষিণ আফ্রিকা আজ দ্বিতীয় দিনে ভালো কিছুরই স্বপ্ন দেখছিল।

কিন্তু জেমস অ্যান্ডারসনের ৪ ওভারেই শেষ হয়ে গেছে দক্ষিণ আফ্রিকার লড়াই! আরো নির্দিষ্ট করে বললে, দ্বিতীয় দিন সকালে ৩.২ ওভারের স্পেলে ৪ রান দিয়ে দক্ষিণ আফ্রিকার শেষ ৪ উইকেট তুলে নিয়েছেন অ্যান্ডারসন। ট্রেন্ট ব্রিজ টেস্টে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস গুটিয়ে গেছে ৩৩৫ রানে।

দিনের পঞ্চম বলেই ফিল্যান্ডারকে (৫৪) লিয়াম ডসনের ক্যাচ বানিয়ে ফিরিয়েছেন অ্যান্ডারসন। উইকেট-মেডেন দিয়ে শুরু অ্যান্ডারসন ও ইংল্যান্ডের দিন। নিজের পরের ওভারটিও অ্যান্ডারসন নিয়েছেন উইকেট-মেডেন। এবার কেশব মহারাজকে ফিরিয়েছেন জো রুটের ক্যাচ বানিয়ে।

অ্যান্ডারসনের তৃতীয় ওভারের পঞ্চম বলে চার মেরেছিলেন মরিস। এদিন অ্যান্ডারসন দিয়েছেন এই ৪ রানই। ইংলিশ পেসার পরের বলেই মরিসকে (৩৬) ফিরিয়েছেন নিজের ফিরতি ক্যাচে। চতুর্থ ওভারে এসে তিনি মরনে মরকেলকেও ফিরিয়ে ইতি টেনেছেন দক্ষিণ আফ্রিকার ইনিংসের। পাশাপাশি পূর্ণ করেছেন পাঁচ উইকেট।

এদিন ৬.২ ওভারে ২৬ রান তুলতেই শেষ ৪ উইকেট হারিয়েছে দক্ষিণ আফ্রিকা! ৭২ রানে ৫ উইকেট নিয়েছেন অ্যান্ডারসন। ট্রেন্ট ব্রিজে এই নিয়ে সপ্তমবার ইনিংসে পাঁচ উইকেট পেলেন ৩৪ বছর বয়সি পেসার। যেটি কোনো মাঠে তার সর্বোচ্চ।

সংক্ষিপ্ত স্কোর:
দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ৯৬.২ ওভারে ৩৩৫ (আমলা ৭৮, ডি কক ৬৮, ফিল্যান্ডার ৫৪, মরিস ৩৬, কুন ৩৪; অ্যান্ডারসন ৫/৭২, ব্রড ৩/৬৪, স্টোকস ২/৭৭)।