খেলা-ধুলা

অস্ট্রেলিয়াকে এখন কেউ ভয় পায়না: লারা

22বর্তমান সময়ে ক্রিকেট বিশ্বের শাসনকর্তা অস্ট্রেলিয়ার এখন বড় দুর্দিন চলছে। গত মাসেই দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজে ৫-০ তে হোয়াইটওয়াশ হয়েছে তারা। এখন ঘরের মাটিতে টেস্ট সিরিজে শুধু পরাজয়ই নয়, লজ্জাজনক পারফরম্যান্সে দুয়ো ধ্বনি শুনছে স্টিভ স্মিথের দল। টেস্ট খেলুড়ে দেশ বাংলাদেশসহ অনেক উদীয়মান কিংবা সহযোগী দেশগুলো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের কাছ থেকে অনেক কটুক্তি এবং অসহযোগিতামূলক আচরণের শিকার হয়েছে। এবার বিশ্ব ক্রিকেটের সেই ‘বিচারপতি’ নিজেই কাঠগড়ায়!

কিছুদিন আগেও টেস্ট ক্রিকেটের রাজা ছিল অজিরা। শ্রীলংকার কাছে ৩-০ তে হোয়াইটওয়াশ হওয়ার পর শীর্ষস্থান হারায় দলটি। বিশ্ব র‌্যাংকিংয়ে তাদের পতনের শুরু ওখানেই। এরপর শীর্ষস্থানটি ভারত-পাকিস্তানের মধ্যে অদল বদলের পর বর্তমানে ভারতের দখলেই আছে। এমতাবস্থায় ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি ব্রায়ান চার্লস লারা বললেন, অস্ট্রেলিয়াকে এখন আর কেউ ভয় পায় না! হোবার্ট টেস্টে অজিদের ভয়াবহ বিপর্যয় দেখার পর ক্যারিবীয় কিংবদন্তি এই মন্তব্য করেন। বোঝাই যাচ্ছে, ক্রিকেট শাসকদের এই পতনে গোটা ক্রিকেট বিশ্ব কতটা খুশি।

এই সাবেক ক্যারিবীয় গ্রেট বলেছেন, “এমন কোনো ক্রিকেট খেলুড়ে দেশ নেই যারা অজিদের বাক্যবানে ‘ক্ষতবিক্ষত’ হয়নি। এখন তারা তাদের ‘প্রাপ্য’ বুঝে পেয়েছে। আমি মনে করি, এবার বিষয়টা তারা উপলব্ধি করতে পারবে।”

লারা আরও বলেছেন, “আপনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কোনো কিছু দাঁড় করাতে পারবেন না। কারণ, বিদেশের মাটিতে ওরা দারুণ ক্রিকেট খেলছে। তারা এখন যে কোনো দলকে হারাতে পারে।”

নিজের দেশের সাথে অস্ট্রেলিয়ার ক্রিকেট অবকাঠামোর তুলনা করে লারা বলেন, “এত ব্যাপক আকারে ক্রিকেট অবকাঠামো থাকার পরও অজিদের এই হাল! হায়, আমার দেশে যদি এমন অবকাঠামো থাকত! অজিরা তাদের মেধা, তাদের সম্পদকে হেলায় নষ্ট করছে। যেখানে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট অবকাঠামো এবং অর্থের অভাবে ধুঁকছে!”

ক্যারিবীয় গ্রেটের কথায় ফুটে উঠে সেই সময়ের বিশ্ব ক্রিকেটের রাজা ওয়েস্ট ইন্ডিজের কথা। তবে অস্ট্রেলিয়ান ক্রিকেট এখন খারাপ সময় পার করছে উল্লেখ করে লারা আশাবাদ ব্যক্ত করেন যে, অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড এই টানা পরাজয়ে নিশ্চয়ই ‘প্যানিকড’ হয়ে পড়বে না!

ভিডিওঃ মাহিয়া মাহীর একান্ত বাক্তিগত কিছু ভিডিও

Add Comment

Click here to post a comment