বিনোদন

অস্ট্রেলিয়ায় ইসলামী মূল্যবোধ সম্পন্ন কার্টুন

জনপ্রিয় ব্রিটিশ কার্টুন সিরিজ পেপা পিগের মতোই আরেকটি কার্টুন সিরিজ তৈরি করতে যাচ্ছে অস্ট্রেলিয়ার একটি প্রতিষ্ঠান। কিন্তু কার্টুনটি হবে ইসলামী মূল্যবোধকে সমর্থন করে।

 

ওয়ান ফর কিডস নামের ওই প্রতিষ্ঠানটি ইসলাম-সম্পর্কিত বিষয় নিয়ে শিশুদের অনুষ্ঠান নির্মাণ করে। তারাই ‘বারাকা হিলস’ নামের নতুন কার্টুন সিরিজটি নির্মাণ করতে চাইছে। এর অর্থ সংগ্রহের জন্য তারা ১৫ হাজার মার্কিন ডলার চাঁদা সংগ্রহ করার উদ্যোগ নিয়েছে।

 

বারাকা হিলসের প্রযোজক বলেন, ‘পেপা পিগ’ নামের বিপুল জনপ্রিয়তা পাওয়া কার্টুনের এটি একটি বিকল্প হতে পারে। ‘পেপা পিগ’ একটি শূকর পরিবারের প্রতিদিনের জীবনভিত্তিক ব্রিটিশ কার্টুন- যা পৃথিবীর ১৮০টি দেশে দেখানো হয়।

 

অস্ট্রেলিয়ার একজন ইসলাম ধর্মীয় নেতা এবং সেখানকার জাতীয় ইমাম কাউন্সিলের প্রধান শেখ সাদি আল-সুলেইমান বলেন, বিনোদন জগতের মূলধারায় যেসব কার্টুন প্রচার হয়- তার চেয়ে ভালো বিকল্প মুসলিম দর্শক-শ্রোতার জন্য থাকা উচিত।

 

ইসলামিক মূল্যবোধ সমর্থন করে এমন টিভি কার্টুনের জন্য অভিভাববকদের চাঁদা দেয়া উচিত বলে মত প্রকাশ করেন তিনি। শেখ সাদি বলেন, মূলধারার কার্টুন দেখতে তিনি শিশুদের নিরুৎসাহিত করছেন না। তবে অভিভাবকদের প্রতি তিনি আরেকটি বিকল্পকে তুলে ধরার আহ্বান জানাচ্ছেন।

 

 

বারাকা হিলসের প্রযোজকগণ বলেন, অনুষ্ঠানটির মূল উদ্দেশ্য ধর্মীয় বিধি পালনকারী একজন মুসলিমের জীবন কেমন এবং তার কমিউনিটির মধ্যে একজন সুনাগরিক হওয়াটাই বা কি; এটি তারা শিশুদের দেখাতে চান।

 

ওয়ান ফর কিডস কোম্পানিটি সিডনিভিত্তিক। তারা নামাজ, নবীদের জীবন, রমজান, এবং আরবি শিক্ষা বিষয়ক কার্টুন বানিয়ে থাকে। সরকারি হিসেব মতে অস্ট্রেলিয়ায় ২ দশমিক ২ শতাংশ লোক মুসলিম এবং ৬১ দশমিক ১ শতাংশ লোক খ্রিস্টান ধর্মাবলম্বী।

 

ওয়ান ফর কিডসের প্রযোজক সুবহি আল শেখ বলেন, আমি অন্য সকলের মতোই ‘পেপা পিগ’ উপভোগ করি। কিন্তু এতে কিছু বার্তা রয়েছে যাতে শিশুদের ব্যবহার খারাপ হয়ে যেতে পারে। তাই আমরা ভাবলাম এর মতোই বা এর বিকল্প কিছু আমরা করি না কেন?’ সূত্র: বিবিসি

ভিডিওঃ বলিউডে আলোচনায় ঝড় তোলে মারাঠি সিনেমা সাইরাত

Advertisements

Add Comment

Click here to post a comment