খেলা-ধুলা

অভিষেক ম্যাচেই চমক: দুর্দান্ত সেঞ্চুরি করলেন ইংল্যান্ডের এই নতুন মুখ

256031-3তাকে দলে নেয়ার কথাই ছিলো না। কয়েক দিন আগে অভিষেক হওয়া হাসিব হামিদের চোট তাকে খেলার সুযোগ করে দিয়েছে। আর সেই সুযোগটা কী দারুণভাবেই না কাজে লাগালেন কিটন জেনিংস। ইংলিশ ব্যাটসম্যান টেস্ট অভিষেকেই তুলে নিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি।

বৃহস্পতিবার ওয়াংখেড়েতে শুরু ভারত-ইংল্যান্ড সিরিজের চতুর্থ টেস্টে সেঞ্চুরি করেছেন জেনিংস। ইংল্যান্ডের ১৯তম ব্যাটসম্যান হিসেবে টেস্ট অভিষেকে সেঞ্চুরি পেলেন। অথচ তিনি আউট হতে পারতেন শূন্য রানেই! উমেশ যাদবের বলে তার ক্যাচ ফেলেন করুন নাইর।

সকালে অ্যালিস্টার কুকের ১১তম ওপেনিং সঙ্গী হিসেবে ব্যাটিংয়ে নামেন জেনিংস। রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরে যেতে পারতেন দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া ২৪ বছর বয়সি ব্যাটসম্যান। উমেশ যাদবের বলে গালিতে ক্যাচ দিয়েছিলেন, কিন্তু বলটি তালুবন্দি করতে পারেননি করুন নাইর। যদিও চেষ্টা করেছিলেন তিনি। তবে গতি থাকায় বল তার হাত ফসকে বেরিয়ে যায়।

এর এক বল পরেই যাদবকে টানা দুই চার মেরে রানের খাতা খোলেন জেনিংস। প্রথম ঘণ্টায় দুই ওপেনার মিলে বিনা উইকেটে তোলেন ৪৯ রান। লাঞ্চের আগে ব্যক্তিগত ৪৬ রানে ফিরে যান কুক। রবীন্দ্র জাদেজার বলে পার্থিক প্যাটেলের হাতে স্টাম্পড হন ইংলিশ অধিনায়ক। তাতে ভেঙে যায় ৯৯ রানের উদ্বোধনী জুটি। তিনে নামা জো রুটও বেশিক্ষণ টিকতে পারেননি। ২১ রান করে অশ্বিনের বলে কোহলিকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

এরপর মঈন আলীর সঙ্গে জুটি বেঁধে সেঞ্চুরি তুলে নেন জেনিংস। ৫৯তম ওভারে জয়ন্ত যাদবের বলে রিভার্স সুইপে চার মেরে তিন অঙ্ক স্পর্শ করেন এই বাঁহাতি। টেস্ট অভিষেকে সেঞ্চুরি করা ইংল্যান্ডের ১৯তম ব্যাটসম্যান তিনি। প্রথম ইনিংসের হিসাবে ১২তম। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১১২ রান করে ফিরেছেন জেনিংস। ইতোমধ্যে ৫ উইকেটে ২৫৯ রান সংগ্রহ করেছে ইংল্যান্ড।

জেনিংসের ইনিংসটিই এখন ওয়াংখেড়েতে টেস্ট অভিষেকে ব্যক্তিগত সর্বোচ্চ। তিনি ভেঙেছেন স্বদেশী ওয়াইস শাহর ২০০৬ সালে করা ৮৮ রানের রেকর্ড। ২০১৬ সালে কাউন্টিতে সবচেয়ে বেশি রান (১৫৪৮) ও সবচেয়ে বেশি সেঞ্চুরি (৭) এই জেনিংসের। আর এবার টেস্ট অভিষেকেই করলেন সেঞ্চুরি। বছরটা এর চেয়ে ভালো আর হতে পারতো না তার!

ভিডিও নিউজ : চুল কাটতে মাংস কাটার চাপাতি ও হাতুড়ি!স্যোসাল মিডিয়ায় ভাইরাল (ভিডিও)

Add Comment

Click here to post a comment