slider আন্তর্জাতিক

অবিলম্বে রোহিঙ্গাদের ওপর সহিংসতা থামাতে হবে: টিলারসন

রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমারের সামরিক বাহিনীর সহিংসতা মোটেই গ্রহণযোগ্য নয় এবং অবিলম্বে এটা বন্ধ করতে হবে। বৃহস্পতিবার লন্ডনে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

লন্ডন সফররত টিলারসন বলেন, অং সান সুচি যে কঠিন এবং জটিল পরিস্থিতির মুখোমুখি হয়েছেন, তা আমরা বুঝতে পারছি। জাতিগত পরিচয়ের বাইরে গিয়ে মানুষের সাথে আচরণ কী হবে আমরা সবাই সেটা জানি। আন্তর্জাতিক সম্প্রদায়ও তাই সমর্থন করে। এ সহিংসতা অবশ্যই থামাতে হবে, মানুষের ওপর এই নির্যাতন থামাতেই হবে। অনেকেই বলছেন এটা জাতিসত্তা নির্মূলের ঘটনা, একেও থামাতে হবে বলে উল্লেখ করেন টিলারসন।

সংবাদ সম্মেলনে টিলারসনের পাশে ছিলেন ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। তিনি বলেন, রোহিঙ্গাদের ওপর মানবাধিকার লঙ্ঘনের ঘটনা বন্ধে মিয়ানমারের প্রকৃত ক্ষমতাধর নেতা অং সান সুচিকেই তার নৈতিক ক্ষমতা ব্যবহার করতে হবে।

তিনি আরো বলেন, অং সান সুচি যেসব মূল্যবোধে বিশ্বাস করেন, যেভাবে তিনি গণতন্ত্রের জন্য লড়াই করেছেন, সে জন্য তার প্রতি আমার প্রশংসা কারো কথায় কমে যাবে না। আমি জানি, বিশ্বব্যাপী বহু মানুষও একইভাবে তার গুণমুগ্ধ। কিন্তু রাখাইনের মানুষের দুর্দশা লাঘবের জন্য সুচিকে এখন তার নৈতিক কর্তৃত্ব ব্যবহার করতে হবে। সূত্র: বিবিসি