Advertisements
বিজ্ঞান ও প্রযুক্তি

অবশেষে হ্যাকারদের কবল থেকে উদ্ধার হলো আইসিটি বিভাগের ওয়েবসাইট

অবশেষে হ্যাকারদের কবল থেকে উদ্ধার করা হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ওয়েবসাইট (http://www.ictd.gov.bd/ )। শনিবার বিকেল সোয়া পাঁচটার দিকে ওয়েবসাইটটি উদ্ধার করা সম্ভব হয়।

শনিবার দুপুর দুইটার দিকে তথ্যপ্রযুক্তি বিভাগের ওয়েবসাইটটিতে প্রবেশ করতে গেলে সেখানে একটি নোটিশ দেখা যায়। সেখানে হলুদ কালিতে লেখা ‘হ্যাকড বাই রাহু’। তিনি নিজেকে একজন ভারতীয় হিসেবে দাবি করেছেন। আর হ্যাকের কাজটিও করা হয়েছে ভারতে বসে।

হ্যাকার দলটির নাম ‘লুলজসেক ইন্ডিয়া’। ওয়েবসাইটটি নিরাপত্তার দিক থেকে ব্যর্থ হয়েছে বলেও বলা হয়েছে নোটিশটিতে। দলটিতে যারা রয়েছেন তাদের সবার নাম আবার একেবারে নীচে স্ক্রলে দিয়েছে দুর্বৃত্ত হ্যকারারা।

এ রিপোর্ট লেখার সময় তথ্যপ্রযুক্তি বিভাগের ওয়েবসাইট সক্রিয় দেখা যায়। তবে পুরোপুরি আগের অবস্থায় ফিরে আসেনি এখনও।

এর আগে, ২০১৫ সালের ৪ জুলাই আইসিটি বিভাগের একটি সাব ডোমেইন ভারতীয় হ্যাকাররা হ্যাক করেছিল। তখন ‘এইচ ফোর সিকে থ্রিআর জিরো জিরো সেভেন’ নামের একটি হ্যাকার গ্রুপ ওয়েবসাইটটির দখল নিয়েছিল। কিন্তু সেই ওয়েবসাইটি শিগগিরই পুনরুদ্ধার করা হয়েছিল।

শুক্রবার বাংলাদেশ হ্যাকারগ্রুপ সাইবার ৭১ এর পক্ষ থেকে ভারতের শতাধিক সাইট হ্যাক করার পাল্টা জবাব হিসেবে ভারতীয় হ্যাকার কর্তৃক তথ্যপ্রযুক্তি বিভাগের সাইট হ্যাক করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

Advertisements