Advertisements
অন্যরকম খবর আন্তর্জাতিক

অবশেষে বিয়ে করলেন বিশ্বের দীর্ঘকায় পুরুষ তুরষ্কের সুলতান

বর্তমানে বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষের নাম সুলতান কোসেন অনেকেই হয়ত জানেন, তবে সুখবর হচ্ছে সুলতান কোসেন বিয়ে করেছেন। এই আশ্চর্য রকমের লম্বা মানুষে স্বামী হিসেবে বেছে নিয়েছেন এক তুর্কি কুমারী।

সুলতান কোসেন একজন তুর্কি নাগরিক তিনি গিনিজ রেকর্ড হিসেবে বর্তমানে পৃথিবীর উচ্চতায় দীর্ঘ পুরুষ। সুলতানের উচ্চতা ৮ ফুট ৩ ইঞ্চি তার বয়স ৩০ বছর। এতো দীর্ঘ উচ্চতার কারণে সুলতানের ধারণা ছিল তাকে কোন নারী বিয়ে করবেনা। নিজের উচ্চতা নিয়ে গর্ব বোধ করলেও সুলতান নিজের বিয়ের বিষয়ে ছিলেন অনেকটা হতাশ।

সুলতানের হতাশা অবশেষে দূর হয়েছে তাকে পছন্দ করেই বিয়ে করছেন আরেক ২০ বছর বয়সী তুর্কি তরুণী মাৱব দীবো। দীবো উচ্চতায় ৫ ফুট ৮ ইঞ্চি। দুই জনের মাঝে আশ্চর্য উচ্চতার পার্থক্য হচ্ছে ২ ফুট ৭ ইঞ্চি সম্ভবত কোসেন এবং দীবো দম্পতি আরেক রেকর্ড গড়তে যাচ্ছেন স্বামী স্ত্রী’র উচ্চতার ব্যবধানের ক্ষেত্রে।

সুলতান পেশায় একজন কৃষক, সুলতান নিজের জন্য একজন জীবন সঙ্গী পেয়ে অনেকটাই প্রফুল্ল হয়ে উঠেন। তিনি বলেন, আমি কল্পনা করিনি কেউ আমার সাথে নিজের জীবন অতিবাহিত করতে আসবে এবং আমাকে স্বামী হিসেবে গ্রহণ করবে। অবশেষে দীবো আমাকে ভালোবেসেই বিয়ে করতে রাজি হয়েছে।

আর দীবো বলেন, আমি সুলতানকে পেয়ে অনেক আনন্দিত কারণ আমি তার মত একজন ব্যক্তিত্ব সম্পূর্ণ মানুষকেই স্বামী হিসেবে চেয়েছিলাম।

সুলতান হরমোন জনিত এক দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত যার নাম pituitary gigantism, ১০ বছর বয়স থেকে সুলতানের উচ্চতা অস্বাভাবিক ভাবে বাড়তে থাকে। ২০০৯ সালে সুলতান নিজের নাম লিখান গিনিজ ওয়ার্ড রেকর্ডে। শেষ পর্যন্ত ২০১২ সালে সুলতান জটিল অপারেশানের মাধ্যমে নিজের pituitary gigantism হরমোন জনিত রোগ থেকে নিস্তার পান এবং তার দৈহিক বৃদ্ধি বন্ধ হয়।

উল্লেখ্য সুলতানের আগে গিনিজ বুকে রেকর্ড করা লম্বা মানুষ ছিলেন Robert Wadlow তার উচ্চতা ছিল ৮ ফুট ১১ ইঞ্চি। তিনি ১৯৪০ সালেই মারা গিয়েছিলেন।

Advertisements