slider আন্তর্জাতিক

অবশেষে অভিশংসিত হলেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট

jiuna_high1481273001‘দুর্নীতির অভিযোগে’ অভিশংসিত হয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হাই। শুক্রবার দেশটির পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্যই তাকে অভিশংসনের পক্ষে ভোট দেন।

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমে খবর প্রকাশিত হয় যে, প্রেসিডেন্ট পার্ক সংবিধান লঙ্ঘন করেছেন এবং ঘনিষ্ঠ বান্ধবী চই সুন-সিলের সঙ্গে গোপন সমঝোতার ভিত্তিতে তিনি অর্থনৈতিক দুর্নীতি করেছেন। এ ঘটনায় দেশটিতে পার্কের পদত্যাগ দাবিতে রাস্তায় নামে হাজার হাজার মানুষ।

শুক্রবার পার্লামেন্টের অভিশংসন প্রস্তাবের পক্ষে ৩০০ সদস্যের মধ্যে ২৩৪ জন ভোট দেন। আর প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন মাত্র ৫৬ জন । অর্থাৎ খোদ পার্কের দলের আইনপ্রণেতাদের একটি বড় অংশ অভিশংসনের পক্ষে ভোট দিয়েছেন। এখন দেশটির সাংবিধানিক আদালত সিদ্ধান্ত নেবে- এই সিদ্ধান্ত কার্যকর করা হবে নাকি বাতিল করা হবে। ১৮০ দিনের মধ্যে আদালতকে এ সিদ্ধান্ত জানাতে হবে। আদালত যদি এ সিদ্ধান্ত বহাল রাখে তাহলে দক্ষিণ কোরিয়ার ইতিহাসে প্রথমবারের মতো গণতান্ত্রিকভাবে নির্বাচিত কোনো প্রেসিডেন্টকে অভিশংসিত হয়ে ক্ষমতা থেকে বিদায় নিতে হবে।

এদিকে আদালতের সিদ্ধান্ত নেয়ার আগ পর্যন্ত অর্ন্তবর্তী সময়ের জন্য পদত্যাগ করতে হবে পার্ককে। এ সময়ে তার দায়িত্ব পালন করবেন প্রধানমন্ত্রী হং কিউ আহন।

Advertisements

Add Comment

Click here to post a comment