লাইফ স্টাইল

অফিসের পর কর্মীদের সঙ্গে যোগাযোগ করা বেআইনি!

1aঅফিস থেকে ফিরে গিয়েছেন বাড়িতে। কিন্তু কাজের এক অদৃশ্য শেকল আপনাকে যেন জড়িয়ে ধরে রয়েছে। তার ওপর ফোন, এসএমএস, ই-মেল তো রয়েছেই। সব মিলিয়ে কাজ থেকে যেন নিষ্কৃতি নেই আপনার। ছুটিতে গিয়ে হোক বা বন্ধুদের আড্ডায়, একটা ফোন এল তো আপনি ব্যতিব্যস্ত হয়ে পড়লেন। তবে খুব শীঘ্রই এ সব থেকে চিরতরে মিলবে রেহাই।

ফ্রান্সের নতুন শ্রমিক আইন অনুযায়ী, যে সমস্ত সংস্থায় ৫০ জন বা তার বেশি কর্মী রয়েছেন সেখানে অফিসে কাজের পর কোনও কর্মীকে ফোন বা ই-মেল করা যাবে না। দেশ জুড়ে বেশ কিছু সমীক্ষার ফল দেখার পর এই আইন পাসের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সমীক্ষায় দেখা গেছে, অফিস থেকে বের হওয়ার পরও নানাভাবে কাজের সঙ্গে যুক্ত থাকতে বাধ্য হন কর্মীরা। ফোন, এসএমএস, সোশ্যাল মিডিয়া বা ই-মেলের মাধ্যমে ক্রমাগত কাজের মধ্যেই থাকতে হয় তাদের। পরিবারের সঙ্গে ব্যক্তিগত সময় কাটানোরও সুযোগ জোটে না। এর ফলে একটা সময় কর্মীরা শারীরিক তো বটেই মানসিক ভাবেও ভেঙে পড়েন। যেটা তাদের কাজের ওপর বিরূপ প্রভাব ফেলে।

বিভিন্ন সমীক্ষার ফলের ভিত্তিতে ‘Right To Disconnect’ নামে এই নতুন আইন পাস করার কথা ভাবা হয়েছে। তবে প্রথমে যখন এই আইন পাসের প্রস্তাব করা হয়েছিল সে সময় অনেক সমালোচনা হয়। এমনিতে কর্মীদের স্বার্থ রক্ষা এবং সুযোগ সুবিধা দেওয়ার দিক থেকে ফ্রান্সের সুনাম রয়েছে। বর্তমানে বছরে ৩০টি ছুটি এবং ১৬ সপ্তাহ সপরিবারে সম্পূর্ণ বিনামূল্যে ভ্রমণের সুযোগ দেওয়া হয় সে দেশের কর্মীদের। এখন কর্মীদের দিকে তাকিয়ে এই নতুন আইন পাস হওয়ার মুখে।

ভিডিওঃ ভয়ঙ্কর বাংলা ছিনেমা শুটিং জীবনে তো অনেক শুটিং দেখেছেন এইটা একবার দেখেন

Advertisements

Add Comment

Click here to post a comment