অর্থনীতি-ব্যবসা বিজ্ঞান ও প্রযুক্তি

অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৭ এবং ৮.১ এর ইতি টানল মাইক্রোসফট

%e0%a6%89%e0%a6%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1%e0%a7%8b%e0%a6%9c-%e0%a7%ad-%e0%a6%8f%e0%a6%ac%e0%a6%82-%e0%a7%ae-%e0%a7%a7উইন্ডোজ ৭ এবং ৮.১ এর যাত্রা এখানেই শেষ। দীর্ঘদিন ধরে প্রতিশ্রুতি রক্ষা করল মাইক্রোসফট। অবশেষে সবচেয়ে জনপ্রিয় দুটো অপারেটিং সিস্টেম বিক্রি বন্ধ করে দিয়েছে তারা।

এক বিবৃতিতে মাইক্রোসফট জানায়, বিক্রি বন্ধ মানে উইন্ডোজের নির্দিষ্ট সংস্করণ আর খুচরা ক্রেতা বা অরিজিনাল ইকুইপমেন্টের (ওইএমএস) এর কাছে যাবে না। ওইএমএস হিসাবে ডেল বা তোশিবার নাম বলা যায়। উইন্ডোজ ৭ বা উইন্ডোজ ৮.১ পাওয়ার একমাত্র উপায় ছিল ওইএমএস।

কম্পিউটার নির্মাতারা দুই বছর আগেই পুরনো দুটো উইন্ডোজসম্পন্ন কম্পিউটার বিক্রি বন্ধ করে দিয়েছে। এখন থেকে সব নতুন কম্পিউটার উইন্ডোজ ১০ নিয়েই আসবে। আবার যদি আপনি উইন্ডোজ ৭ বা ৮.১ অপারেটিং সিস্টেমের কোনো পিসি কেনেন, তবে তা আর বেশিদিন চলবে না।

২০০৯ সালে উইন্ডোজ ৭ বাজারে আসে। প্রায় ৭ বছর এটি বাজারে প্রতাপের সঙ্গে চলেছে। এরপর উইন্ডোজ ৮ বা ৮.১ টিকে ছিল ৪ বছর। যদিও ৭ ও ৮.১ এর জন্য আপডেট হবে যথাক্রমে ২০২০ সালের জানুয়ারি এবং ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত। কিন্তু নতুন করে আর কেউ এ দুটো উইন্ডোজ কিনতে পারবেন না। ফলে উইন্ডোজ ১০ বিক্রি বেড়ে যাবে।

উইন্ডোজ ৭ এবং ৮.১ ব্যবহারকারীদের উইন্ডোজ ১০-এ নিয়ে আসতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে মাইক্রোসফট। এর মধ্যে অ্যাপল নতুন ম্যাকবুক প্রো এর মাধ্যমে নতুনভাবে বাজারে এসেছে। এতে বোঝা যাচ্ছে, পারসোনাল কম্পিউটারের বিষয়টি শেষ তো হবেই না, বরং নতুন নতুন আপডেট নিয়ে আসতেই থাকবে।

Add Comment

Click here to post a comment