স্বাস্থ্য

অতিরিক্ত চাপ শরীরে প্রভাব ফেলে

সময় মতো খাওয়া-দাওয়া করছেন, অথচ শরীর থেকে ক্লান্তি দূর হচ্ছে না। শরীর অসুস্থ বোধ হচ্ছে। কিন্তু এর কারণটা আপনি কিছুতেই বুঝতে পারছেন না। এমন পরিস্থিতি অনেক সময়েই হয়? এর আসল কারণটা হল স্ট্রেস বা চাপ।

কাজের কারণে হোক কিংবা ব্যক্তিগত কারণে, স্ট্রেস বা চাপ সারাক্ষণ আমাদের শরীরকে ক্রমাগত অসুস্থ করে চলেছে। কোনো না কোনো কারণে আমরা মানসিক চাপে পডে থাকি। অতিরিক্ত চাপের ফলে নিউমরাস ইমোশনাল এবং ফিডিক্যাল ডিজঅর্ডার হয়ে থাকে। কিন্তু কীভাবে এই স্ট্রেস বা চাপ দূর করবেন? অতিরিক্ত চাপ আমাদের শরীরের কী কী ক্ষতি করে? সব জেনে নিন।

১) নার্ভাস সিস্টেম- যখন আমরা চাপে থাকি, তখন আমাদের নার্ভাস সিস্টেম ‘ফাইট অর ফ্লাইট’ প্রতিক্রিয়া দেয়। এর ফলে আমাদের শরীর থেকে যে সমস্ত হরমোন নির্গত হয়, তা আমাদের হৃদস্পন্দনকে বাড়িয়ে তোলে। ঘাম বেশি হয়। হজমের সমস্যা হয়।

২) কার্ডিওভ্যাসকুলার সিস্টেম- ক্রনিক স্ট্রেসের কারণে হৃদস্পন্দন বেড়ে যাওয়ায়, দীর্ঘস্থায়ী হৃদরোগ দেখা দিতে পারে। এর ফলে হাইপার টেনসন, হার্ট অ্যাটাক, স্ট্রোকের সম্ভাবনা খুব বেশি থাকে।

৩) রেসপিরেটরি সিস্টেম- যাঁদের হাঁপানি আছে, তাঁদের জন্য স্ট্রেস খুবই মারাত্মক। এর ফলে প্যানিক অ্যাটাক পর্যন্ত হতে পারে।

৪) গ্যাসট্রোইনটেস্টিনাল সিস্টেম- ক্রনিক স্ট্রেস আমাদের ফুসফুস, পাকস্থলীর সমস্যা করতে পারে। এর ফলে বিভিন্ন প্রকার গ্যাসট্রোইনটেস্টিনাল ডিজিজ, বমি, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়।

৫) রিপ্রোডাক্টিভ সিস্টেম- নারী এবং পুরুষ উভয়ের ক্ষেত্রেই প্রজনন ক্ষমতায় বেশ ক্ষতিকর প্রভাব ফেলে স্ট্রেস।

Advertisements

Add Comment

Click here to post a comment